শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর কাজ কি

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর কাজ কি

শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবন নির্মাণের পরিকল্পনা, নকশা প্রণয়ন, মনিটরিং ও বাস্তবায়ন এবং স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, আসবাবপত্র সরবরাহ ইত্যাদিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবন নির্মাণ, পুনর্নির্মাণ, মেরামত ও সংস্কার। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন প্রকল্প এবং অন্যান্য মন্ত্রণালয় বা সংস্থার শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কাজ বাস্তবায়ন ইত্যাদি।

Read More :   শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ডাটা এন্ট্রি অপারেটর পদের পরীক্ষার পরিপূর্ণ সমাধান
Read More :   শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কম্পিউটার অপারেটর পরীক্ষার সমাধান
Read More :   শিক্ষা প্রকৌশল অধিদপ্তর অফিস সহায়ক পরীক্ষার প্রশ্ন সমাধান
শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর কাজ কি
শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর কাজ কি

অধিদপ্তরের ইতিহাস ও কার্যাবলি | শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর কাজ কি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান 1972 সালে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে শিক্ষা প্রতিষ্ঠানের পুনর্গঠন ও মেরামতের লক্ষ্যে একটি “ইঞ্জিনিয়ারিং ইউনিট” গঠন করে আজকের শিক্ষা ও প্রকৌশল বিভাগ তৈরি করেন। স্বাধীনতার পর থেকেই বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার প্রতিশ্রুতি দিয়ে দেশের প্রতিটি মানুষকে নিরক্ষরতার অভিশাপ থেকে মুক্ত করতে কাজ শুরু করেন। এই লক্ষ্য অর্জনের জন্য বাংলাদেশের সামাজিক, অর্থনৈতিক উন্নয়ন ও বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কার্যক্রমকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়।

শিক্ষা প্রকৌশল বিভাগ ভৌত অবকাঠামো উন্নয়ন, নতুন ভবন নির্মাণ, বিদ্যমান ভবন সম্প্রসারণ ও রক্ষণাবেক্ষণ, মেরামত ও সংস্কার এবং আসবাবপত্রের ব্যবস্থা করে শিক্ষা প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অনেক স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষা প্রতিষ্ঠানের উন্নত অবকাঠামো তৈরিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন এই বিভাগের নিবেদিতপ্রাণ প্রকৌশলী ও কর্মকর্তা-কর্মচারীরা। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর কাজ কি।

Read More :   দুদক কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও উত্তর সমাধান pdf সহ
Read More :   বিমান বাহিনীর লিখিত পরীক্ষার প্রশ্ন pdf উত্তর সমধান (কমন উপযোগী)
Read More :   ১০০% সঠিক বাংলা সিভি লেখার নিয়ম ২০২২ (চাকরি উপযোগী)

রূপকল্প 2021-এর অধীনে ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অংশ হিসেবে, শিক্ষা ও প্রকৌশল অধিদপ্তর দেশের শিক্ষা প্রতিষ্ঠানে আধুনিক ও মানসম্মত শিক্ষা বিস্তারের জন্য মাল্টিমিডিয়া ক্লাসরুম, আইসিটি ল্যাব, ইন্টারনেট সংযোগ এবং আইসিটি সুবিধাসহ ভবন নির্মাণ করছে।

ভিশন 2021 সবার জন্য মানসম্মত ও যুগোপযোগী শ্রেণীকক্ষ নির্মাণ এবং সুশিক্ষিত, দক্ষ ও নৈতিক মানবসম্পদ তৈরির লক্ষ্যে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী, কর্মকর্তা ও কর্মচারীরা শিক্ষার অবকাঠামো উন্নয়ন ও আধুনিকীকরণে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

শেষ কথাঃ ধন্যবাদ জানাই আপনার কাঙ্খিত অনুসন্ধান  আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এসে পড়ার জন্য। আশাকরি আপনি শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর কাজ কি (What is the function of Directorate of Education Engineering) এ সম্পর্কে বিস্তারিত আমাদের সাইটের মাধ্যমে জানতে সক্ষম হয়েছেন।

Read More :   অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এবং অপারেটর এর কাজ কি
Read More :   সরকারি চাকরির জন্য বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট সংগ্রহ করুন | হ্যান্ডনোট ব্যবহার করার উপকারিতা
Read More :   বিসিএস পরীক্ষা সন্নিকটে এলে কিভাবে প্রস্তুতি নিবেন?