Menu items

X
List Of Category Important pages



logo
_:_:_:_
Home নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সালের সেরা নিয়োগ বিজ্ঞপ্তি ২২৫ জনের

বাংলাদেশ ব্যাংকে ‘সহকারী পরিচালক (জেনারেল)’ এর ২২৫ (দুইশত পঁচিশ) টি পদে (পদ সংখ্যা কম/ বেশী হতে পারে) নিয়ােগের লক্ষ্যে নিম্নবর্ণিত শর্তে বাংলাদেশী স্থায়ী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহ্বান করেছে। তাই এরই লক্ষে এখানে বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

  বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সালের সেরা নিয়োগ বিজ্ঞপ্তি ২২৫ জনের

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তিঃ 

Read More If You Like This Post  ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | সেরা ইসলামী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

এখানে বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করছি।

  • পদের নামঃ সহকারী পরিচালক (জেনারেল)
  • গ্রেড: নবম গ্রেড। 
  • বেতন স্কেল: জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর টাকা ২২০০০-২৩১০০-২৪২৬০-২৫৪৮০- ২৬৭৬০-২৮১০০-২৯৫১০-৩০৯৯০-৩২৫৪০-৩৪১৭০-৩৫৮৮০-৩৭৬৮০-৩৯৫৭০-৪১৫৫০-৪৩৬৩০-৪৫৮২০-৪৮১২০-৫০৫৩০-৫৩০৬০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা। 

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি তে পদসংখ্যাঃ 

Read More If You Like This Post  জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি তে পদসংখ্যা হলো ২২৫ (দুইশত পঁচিশ) টি পদ। তবে পদ সংখ্যা কম/ বেশী হতে পারে।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোডঃ

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তিঃ

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তিঃ

শিক্ষাগত যোগ্যতা বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি এরঃ

এখানে বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি তে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা তুলে ধরছি।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি তে আবেদনের শিক্ষাগত  যোগ্যতা

Read More If You Like This Post  বেকারদের জন্য কারিগরি শিক্ষা অধিদপ্তরের ৩০৯ টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি
  • ক) স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অথবা স্বীকৃত বাের্ড হতে এইচ.এস.সি/সমমান পরীক্ষা পাসের পর স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে ০৪ (চার) বছর মেয়াদী স্নাতক ডিগ্রী। 
  • খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম ০২(দুই)টিতে প্রথম বিভাগ/শ্রেণি বা সমমানের জি.পি.এ থাকতে হবে। কোনাে পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণি বা সমমানের জি.পি.এ গ্রহণযােগ্য হবে না। 
  • গ) O’ Level এবং A Level এর ক্ষেত্রে এ দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate), বিদেশী বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত ডিগ্রীর ক্ষেত্রে দেশী সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন/উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate) অনুযায়ী ডিগ্রী ও ফলাফলের তথ্য প্রদান করতে হবে। 
Read More If You Like This Post  সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি তে বয়সঃ 

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি তে প্রার্থীদের বয়স (১০/০৫/২০২২ তারিখে হবে নিম্নরুপ>

ক. মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সকল প্রার্থীদের ক্ষেত্রে বয়স ২১ হতে ৩০ বছর (জন্ম তারিখ সর্বনিম্ন ১১/০৫/২০০১, সর্বোচ্চ ১১/০৫/১৯৯২ পর্যন্ত)। খ. মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ২১ হতে ৩২ বছর (জন্ম তারিখ সর্বনিম্ন ১১/০৫/২০০১, সর্বোচ্চ ১১/০৫/১৯৯০ পর্যন্ত)।

গ. প্রার্থীর বয়স কম বা বেশি হলে আবেদনপত্র গ্রহণযােগ্য হবে না।

৪) আগ্রহী প্রার্থীদেরকে আগামী ১৫/০৬/২০২২ তারিখের মধ্যে শুধু বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd)-এ Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। Online Application Form-এ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে। ১৫/০৬/২০২২ তারিখ বা তৎপূর্বে যাদের স্নাতকোত্তর ডিগ্রী অথবা ০৪ (চার) বছর মেয়াদী স্নাতক ডিগ্রীর ফলাফল প্রকাশিত হয়েছে শুধুমাত্র তারা আবেদনের যােগ্য হবেন।

Read More If You Like This Post  শতকের সেরা সার্কুলার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১।

৫) আবেদন করার সময় Application Form পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী উপরে উল্লিখিত ওয়েবসাইটেই পাওয়া যাবে। 

৬) যাদের বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd)-এ CV রয়েছে, তারা তাদের উক্ত CV-এর।

মাধ্যমেই আবেদন করবেন। প্রার্থীর নাম ও পিতার নাম এস.এস.সি/সমমানের সনদে যে ভাবে লেখা আছে অনলাইন আবেদনপত্রে হুবহু সে ভাবে লিখতে হবে। নাম, পিতা/মাতার নাম, শিক্ষাগত যােগ্যতা, ১১ ডিজিটের মােবাইল নম্বর, ঠিকানা ইত্যাদি সংক্রান্ত তথ্যে অসামঞ্জস্য/ভুল থাকলে প্রার্থীরা আবেদনের সময় নিজ উদ্যোগে সংশােধন/আপডেট করে নিবেন। তবে, যাদের CV নেই তারা ওয়েবসাইটে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী অনলাইন আবেদনের ক্ষেত্রে নতুন CV তৈরি করবেন এবং নির্ধারিত স্থানে স্বাক্ষর ও সদ্য তােলা Formal রঙিন ছবি আপলােড করবেন। স্বাক্ষর এবং ছবির ব্যাকগ্রাউন্ড অবশ্যই সাদা হতে হবে। স্বাক্ষর এবং ছবি আপলােডে ত্রুটি/বিচ্যুতির বিষয়ে সাবধানতা অবলম্বনের পরামর্শ প্রদান করা হলাে। আবেদনপত্রে তথ্যে অসামঞ্জস্য/ভুল থাকলে সংশােধনের সুযােগ থাকবে না এবং কোন প্রকার যােগাযােগ ব্যতিরেকেই প্রার্থিতা বাতিল করা হবে। 

Read More If You Like This Post  সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা পদে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড এর সেরা সার্কুলার

৭) অনলাইনে আবেদন করার পর প্রার্থী কর্তৃক CV Identification Number, Tracking Number ও Password যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। 

৮) পরীক্ষার প্রবেশপত্র ডাউনলােড করা এবং পরবর্তী বিভিন্ন কাজে বর্ণিত তথ্যসমূহ প্রয়ােজন হবে। 

৯) আলােচ্য পদে আবেদনের ক্ষেত্রে কোন আবেদন ফি প্রদান করতে হবে না। পরীক্ষার প্রবেশপত্র ডাউনলােডের জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আবেদন যাচাই বাছাই শেষে যােগ্য প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত সময়সীমার মধ্যে প্রবেশপত্র ডাউনলােড করার সুযােগ দেওয়া হবে। যারা উল্লিখিত সময়সীমার মধ্যে প্রবেশপত্র ডাউনলােড করবেন শুধু তারাই পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবেন। নির্ধারিত সময়সীমার পর প্রবেশপত্র ডাউনলােডের কোন সুযােগ থাকবেনা। 

১০) প্রার্থীদের প্রিলিমিনারি পরীক্ষা, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।। 

Read More If You Like This Post  বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সহকারী প্রকৌশলী পদে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ।

১১) প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত হবে, এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তই চূড়ান্ত হবে। লিখিত পরীক্ষার মাধ্যমে মৌখিক পরীক্ষার জন্য প্রার্থী সংখ্যা নির্ধারণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত চূড়ান্ত মর্মে গণ্য হবে। OMR Form/ উত্তরপত্রে রােল নম্বর সঠিকভাবে না লিখলে, সঠিকভাবে বৃত্ত পূরণ না করলে, উত্তরপত্রে/হাজিরাশীটে স্বাক্ষর প্রদান না করলে বা কোনরূপ কাটাকাটি করলে প্রার্থিতা বাতিল হবে।

১২) প্রার্থীদেরকে প্রাথমিকভাবে কোনাে দলিলাদি প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে আবেদনে প্রদত্ত তথ্যাদির সমর্থনে প্রয়ােজনীয় দলিলাদিসহ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য উপস্থিত থাকতে হবে। দাখিলকৃত দলিলাদির সঠিকতা যাচাই সাপেক্ষে তাদেরকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ দেয়া হবে। 

১৩) চাকুরিরত প্রার্থীগণ তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে পারবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে নিয়ােগকারী কর্তৃপক্ষের অনাপত্তিপত্র মৌখিক পরীক্ষার বাের্ডে দাখিল করতে হবে। অন্যথায় প্রার্থীকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ দেওয়া হবে

১৪) আবেদনে প্রদত্ত স্থায়ী ঠিকানার সপক্ষে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের মেয়র/ পৌরসভার মেয়র/ কাউন্সিলর/ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/ নােটারি পাবলিক কর্তৃক স্বাক্ষরিত সনদপত্র মৌখিক পরীক্ষার বাের্ডে জমা দিতে হবে। বিবাহিত মহিলা প্রার্থীগণ স্থায়ী ঠিকানা হিসেবে যদি স্বামীর ঠিকানা ব্যবহার করেন সেক্ষেত্রে সনদপত্র উক্ত স্থায়ী ঠিকানার সপক্ষে হতে হবে। 

Read More If You Like This Post  বেকারদের জন্য কারিগরি শিক্ষা অধিদপ্তরের ৩০৯ টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি

১৫) নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সর্বশেষ সরকারি নীতিমালা অনুসরণ করা হবে। 

১৬) কোন ক্ষেত্রে দলিলাদির ঘাটতি থাকলে বা পরবর্তীতে কোন প্রার্থীর যােগ্যতার ঘাটতি পাওয়া গেলে বা দুর্নীতি, অসত্য তথ্য প্রদান, কোন জাল সনদ দাখিল, অসদুপায় অবলম্বন, প্রতারণার আশ্রয় নিলে বা আবেদনপত্রে গুরুতর (Substantive) ত্রুটি বা ঘাটতি দেখা গেলে বা প্রদত্ত তথ্য মিথ্যা প্রমাণিত হলে নিয়ােগ প্রক্রিয়ার যে কোন পর্যায়ে উক্ত প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। 

১৭) বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ প্রার্থীদের কাউকে নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে।

 



Tags:

Share With

Copy Url





Write a Reply or Comment

Your email address will not be published.



RELATED POSTS

LATESTS POSTS

Facebook Pinterest Twitter LinkedIn
Copyright © 2022 বাংলার দিকপাল All Rights Reserved.
ডিজাইনার: গৌতম কুমার পাল