প্রাইমারি পরীক্ষার সাজেশন

গণিতের জন্য প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন | প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত)

গণিতের জন্য প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন

প্রিয় চাকরিপ্রার্থী ভাই ও বোনেরা, সবাই আল্লহর রহমতে নিশ্চয়ই ভাল আছেন। বরাবরের মত আজ আপনাদের জন্য প্রাইমারি পরীক্ষার সহকারী শিক্ষক পদের প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত) নিয়ে হাজির হলাম। এর আগে প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) | প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন এবং সবচেয়ে বেশি কমন ১০০% পাওয়ার জন্য প্রাইমারি পরীক্ষার সাজেশন ইংরেজি (ফাইনাল) নিয়ে আলোচনা করেছি। আগের মতই প্রাইমারি পরীক্ষার সহকারী শিক্ষক পদের পরীক্ষার দায়িত্বে থাকবে বুয়েট (বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়)। আজ প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন ২০২১ (গণিত), প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন (গণিত), প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত সাজেশন (গণিত), এক্সিলেন্ট প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রশ্নব্যাংক ও সাজেশন (গণিত), প্রাইমারি গণিত সাজেশন (গণিত), প্রাইমারি গনিত সাজেশন যা ১০০% কমন পাবেনআমরা আগেই জেনেছি যে, ২০১৯ সালের প্রাইমারি পরীক্ষা ৪ ধাপে অনুষ্ঠিত হয়েছিল। ২০১৮ সাল এবং ২০১৯ সালের প্রশ্নের আলোকে বুয়েটের প্রশ্নের ধরণ বুঝে ব্যাখ্যা ও বিশ্লেষণ করে প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত) তৈরি করেছি। এখানে প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত)এবং গণিতের জন্য প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন পাবেন। You are here for math primary exam final suggestion.

 

 

গণিতের জন্য প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন | প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত)
গণিতের জন্য প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন | প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত)



আপনার জন্য অফিস সহায়ক পদে পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ পোস্টঃ 

০১। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এর অফিস সহায়ক লিখিত সমাধান

০২। পরীক্ষায় আসার মত অফিস সহায়ক পদের ১০০% সাজেশন

০৩। প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়ের অফিস করণিক পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান

০৪। অফিস সহায়ক পরীক্ষা গণিত সাজেশন (পাটিগণিত)

 

প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত) এর প্রশ্নমালাঃ

আসুন জেনে নেই, প্রাইমারি পরীক্ষার সাজেশন এর জন্য প্রাইমারির সহকারী শিক্ষক পদের মোট কতটি প্রশ্ন আসে? আমরা সকলেই জানি যে, প্রাইমারির সহকারী শিক্ষক পদে নিয়োগ পেতে হলে আপনাকে মোট ৮০ টিপ্রশ্নের উত্তর দিতে হবে। যার সময়সীমা বেধে দেওয়া হয়েছে এক ঘন্টা। তাহলে ৮০ টি প্রশ্নের উত্তর দিতে আপনি প্রতিটি প্রশ্নের জন্য ১ মিনিটের কম সময় পাচ্ছেন। গণিতের জন্য পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি অংশসহ মোট ২০ টি প্রশ্ন থাকে। সবচেয়ে মজার ব্যাপার হলো, প্রশ্ন বিশ্লেষণ করে দেখা যায় যে, বীজগণিত এবং জ্যামিতি অংশে সবচেয়ে কম পড়ে ভালো একটি নম্বর তুলতে পারবেন। পাটিগণিত পার্টে ভালো নম্বর পেতে আপনাকে একটু পরিশ্রম করতেই হবে। সাধারণত পাটিগণিতে সবচেয়ে বেশি গণিত থাকে, তারপর বীজগণিত এবং তারপর জ্যামিতি থেকে প্রশ্ন আসে। বীজগণিত আর জ্যামিতি মিলে অর্ধেক প্রশ্ন থাকে আর বাকী অর্ধেক পাটিগণিত থেকে আসতে পারে। যেমনঃ পাটিগণিতে ১১ টি, বীজগণিতে ৬ এবং জ্যামিতিতে ৩ টিপ্রশ্ন আসতে পারে। তবে এর কম বা বেশিও হতে পারে। সুতরাং এ থেকেই বুঝা যায় প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে কোনটায় কতটুকু সময় দেওয়া উচিত।

 

 

 

 

প্রাইমারি পরীক্ষার সাজেশন (পাটিগণিত)

পাটিগণিত অধ্যায়টা অন্যান্য অধ্যায় থেকে অনেকাংশে একটু বড় তবে এক্ষেত্রে বলা যায় যে, যে সব চাকরি প্রার্থী ক্লাশ ৬ষ্ঠ- ১০ম শ্রেণি পর্যন্ত টিউশন করার অভিজ্ঞতা আছে তাদের ভয়ের কিছু নাই। কারণ, টিউশনি করলে চাকরির প্রস্তুতি অনেকাংশে হয়ে যায়। আসুন একনজরে দেখে নেই যে টপিগুলো ভালো নম্বর পেতে আপনাকে সাহায্য করবে। 

১। সংখ্যার ধারণাঃ

প্রাইমারি চাকরি পরীক্ষায় সংখ্যার ধারণা অধ্যায়টি অনেক গুরুত্বপূর্ণ। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে সংখ্যার ধারণা ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি সংখ্যার ধারণা আসে।

২। অনুপাত- সমানুপাত ও মিশ্রণঃ

প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে অনুপাত- সমানুপাত ও মিশ্রভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি অনুপাত- সমানুপাত ও মিশ্রআসবেই

৩। সময় দূরত্ব ও গতিবেগঃ

সময় দূরত্ব ও গতিবেগ না পড়লে পরীক্ষায় ভাল করা যাবেনা। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে এক সময় দূরত্ব ও গতিবেগ ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি সময় দূরত্ব ও গতিবেগথেকে প্রশ্ন আসেই

৪। লসাগু গসাগুঃ

লসাগু গসাগু অধ্যায় ভালভাবে পড়তে হবে। কারণ প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে লসাগু গসাগু ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি লসাগু গসাগু আসে।

 

আপনার জন্য ক্যারিয়ার গাইডলাইন  সংক্রান্ত গুরুত্বপূর্ণ পোস্টঃ 

০১। পরীক্ষায় বা ক্যারিয়ারে গুছিয়ে লেখার নিয়ম বা লেখালেখির নিয়ম একঘেয়ামি লেখা থেকে দূরে থাকার উপায়

০২। সকল সরকারি কর্মচারীদের নিয়োগ বিধিমালা ডাউনলোড করে নিন

০৩। ১০০% ভাল চাকরি নিশ্চিতকরণে ভাল মানের সিভি তৈরির সর্বোত্তম সঠিক নিয়ম কানুন

০৪। বিসিএস পরীক্ষা সন্নিকটে এলে কিভাবে প্রস্তুতি নিবেন?

০৫। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির যুগে আপনার জীবনে কোন চাকরি পারফেক্ট বা উপযুক্ত?

০৬। যেকোন চাকরি পেতে দরকারি ৫টি পরামর্শ

০৭। ব্যাংকে চাকরি পাওয়ার ৫টি সহজ ও অবিশ্বাস্য উপায়

০৮। অনাকাঙ্ক্ষিত যে ১০টি কারণে আপনার চাকরি হচ্ছেনা

৫। শতকরাঃ

প্রায় সকল পরীক্ষাতেই শতকরা অধ্যায় থেকে প্রশ্ন কমন পাওয়া যায়। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে শতকরা অধ্যায়ের উপর ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি শতকরা অংক আসে।

৬। লাভ ক্ষতিঃ

লাভ ক্ষতি একটি গুরুত্বপূর্ণ অধ্যায় প্রাইমারি চাকরি পরীক্ষায়। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে লাভ ক্ষতি ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি লাভ ক্ষতি আসে। ১০-২০ গ্রেডের বেশির ভাগ চাকরির পরীক্ষায় আসে।

৭। সুদ কষাঃ

সুদ কষা অধ্যায় থেকে প্রায় প্রতি প্রাইমারি পরীক্ষায় প্রশ্ন কমন পাওয়া যায়। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে সুদ কষা অধ্যায় থেকে ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর সুদ কষা থেকে প্রতিটি পরীক্ষাতে ১-২ টি আসে।

৮। বয়স নির্ণয়ঃ

বয়স নির্ণয় অংকগুলো ভালভাবে পড়লে এখান থেকে প্রশ্ন কমন পাওয়া যায়। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে বয়স নির্ণয় করা নিয়ে ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি বয়স নির্ণয় অংক আসে। ১ম শ্রেণি থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত বেশির ভাগ চাকরির পরীক্ষায় আসে।বাবাছেলে, মামেয়ে বা উভয়েরর বয়স কত এসব প্রায়ই আসেই।

৯। কাজ ও সময়ঃ

কাজ ও সময় এর একটি গুরুত্বপূর্ণ অধ্যায় প্রাইমারি চাকরি পরীক্ষায়। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে কাজ ও সময় ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি কাজ ও সময় আসে। ১০-২০ গ্রেডের বেশির ভাগ চাকরির পরীক্ষায় আসে।

 

প্রাইমারি পরীক্ষার সাজেশন (বীজগণিত)

 

১। বীজগাণিতিক মান নির্ণয়ঃ

বীজগাণিতিক মান নির্ণয় অংকগুলো ভালভাবে পড়লে এখান থেকে অনেক প্রশ্ন কমন পাওয়া যায়। এই অধ্যায়টি এত গুরুত্বপূর্ণ যে অর্ধেক প্রশ্নই এই অধ্যায় থেকেই হয় প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে বীজগাণিতিক মান নির্ণয় করা নিয়ে ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি বীজগাণিতিক মান নির্ণয় সংক্রান্ত অংক আসে। ১ম শ্রেণি থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত বেশির ভাগ চাকরির পরীক্ষায় আসে। সব পরীক্ষায় বীজগাণিতিক মান নির্ণয়ের অংকপ্রায়ই আসে

 

২। সরল সমীকরণঃ

সরল সমীকরণ অংকগুলো ভালভাবে পড়লে এখান থেকে অনেক প্রশ্ন কমন পাওয়া যায়। এই অধ্যায়টি এত গুরুত্বপূর্ণ যে অর্ধেক প্রশ্নই এই অধ্যায় থেকেই হয় প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে সরল সমীকরণ নিয়ে ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি সরল সমীকরণ সংক্রান্ত অংক আসে। ১ম শ্রেণি থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত বেশির ভাগ চাকরির পরীক্ষায় আসে। সব পরীক্ষায় সরল সমীকরণের অংক প্রায়ই আসতে পারে।

 

৩। বীজগাণিতিক রাশিমালাঃ

বীজগাণিতিক রাশিমালা অংকগুলো ভালভাবে পড়লে এখান থেকে অনেক প্রশ্ন কমন পাওয়া যায়। এই অধ্যায়টি এত গুরুত্বপূর্ণ যে অর্ধেক প্রশ্নই এই অধ্যায় থেকেই হয় প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে বীজগাণিতিক রাশিমালা নিয়ে ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি বীজগাণিতিক রাশিমালা সংক্রান্ত অংক আসে। ১ম শ্রেণি থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত বেশির ভাগ চাকরির পরীক্ষায় আসে। সব পরীক্ষায় বীজগাণিতিক রাশিমালা অংক প্রায়ই আসবেই।

 আপনার জন্য অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ পোস্টঃ 

০১। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পরীক্ষার প্রশ্ন সমাধান

০২। সকল চাকরিতে আসা কম্পিউটার পরীক্ষার প্রশ্ন কম্পিউটার পরীক্ষার প্রশ্ন ২০২১

০৩। সরকারি অফিসে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি

 

উপরে বর্ণিত ৩ টি অধ্যায় পড়লেই বীজগাণিতিক অংশ পরিপূর্ণ হবার কথা তবুও যারা একটা প্রশ্নও মিস করতে চাননা তারা আরো ৩ টি দেখতে পারেন

  • লসাগু ও গসাগু
  • উৎপাদকে বিশ্লেষণ
  • লগারিদম

 

প্রাইমারি পরীক্ষার সাজেশন (জ্যামিতি)

 

জ্যামিতির অধিকাংশ প্রশ্নই মাত্র ২ টি অধ্যায় যেমন ত্রিভুজ এবং বিভিন্ন প্রকার কোণ থেকে আসা দেখা যাচ্ছে।

উপরে বর্ণিত টি অধ্যায় পড়লেই জ্যামিতি অংশ পরিপূর্ণ হবার কথা তবুও যারা একটা জ্যামিতি মিস করতে চাননা তারা আরো টি অধ্যায় দেখতে পারেন।

  • আয়তক্ষেত্র
  • বর্গক্ষেত্র
  • বৃত্ত

প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত) শেষ কথাঃ

এতক্ষণ প্রাইমারি পরীক্ষার সহকারী শিক্ষক পদের প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত) নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো। এর আগে প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) | প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন নিয়ে আলোচনা করেছি। তাই আজ প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার সাজেশন ২০২১ (গণিত), প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন (গণিত), প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার চূড়ান্ত সাজেশন (গণিত), এক্সিলেন্ট প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রশ্নব্যাংক ও সাজেশন(গণিত), প্রাইমারি গণিত সাজেশন (গণিত), প্রাইমারি গনিত সাজেশন যা ১০০% কমন পাবেনআমরা আগেই জেনেছি যে, ২০১৯ সালের প্রাইমারি পরীক্ষা ৪ ধাপে অনুষ্ঠিত হয়েছিল। ২০১৮ সাল এবং ২০১৯ সালের প্রশ্নের আলোকে বুয়েটের প্রশ্নের ধরণ বুঝে ব্যাখ্যা ও বিশ্লেষণ করে প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত) তৈরি করেছি। এখানে প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত)এবং গণিতের জন্য প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন পাবেন। You are here for math primary exam final suggestion.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button