​সহজ পদ্ধতিতে ২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান

শ্রদ্ধাভাজন শিক্ষার্থীদের প্রতি শুভকামনা জানিয়ে শুরু করছি, আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? এ পর্বে আপনাদের মাঝে ২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান নিয়ে উপস্থিত হয়েছি। আপনারা ইতিমধ্যেই জেনে গেছেন যে, ২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের পরীক্ষা ১২ জুন ২০২১ তারিখে অনুষ্ঠিত হয়েছে। ২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের প্রশ্নপত্র এখানে পাবেন। রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদটি বাংলাদেশ রেলওয়ে বিভাগের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ৷ 

 

কম্পিউটার অপারেটর পদ থেকে পদন্নোতি পেয়ে বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের অনেক গুরুত্বপূর্ণ পদে পদোন্নতি লাভ করা যায়। এছাড়াও কম্পিউটার অপারেটর পদ থেকে বাংলাদেশ রেলওয়ে বিভাগের স্টেশন  মাস্টার পদ পর্যন্ত পদোন্নতি পাওয়া যায় বিধায় কম্পিউটার অপারেটর পদের গুরুত্ব অপরিসীম। কম্পিউটার অপারেটর বা সমমানের অন্যান্য পদে চাকরি পেতে হলে বিগত সালের ব্যাখ্যাসহ প্রশ্নের সমাধান করার কোনো বিকল্প পথ নেই। এখানে বলা যায় যে, আমার বাস্তব অভিজ্ঞতা থেকে অনেক দেখেছি যে যেকোন সরকারি চাকরির ক্ষেত্রে বিগত সালের প্রশ্ন থেকেই অধিকাংশ প্রশ্ন কমন আসে। আর ছোট পদ বা তৃতীয় শ্রেণীর চাকরির ক্ষেত্রে বিগত সাল থেকে বেশির ভাগই প্রশ্ন আসে বলে আমার ব্যক্তিগত মতামত। 

 

তাই আপনাদের সুবিধায় ১ম শ্রেণী থেকে শুরু করে ৪র্থ শ্রেণী পর্যন্ত চাকরি পেতে হলে ২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য উপস্থিত হলাম। ​২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান এখানে পাবেন। তাই কম্পিউটার অপারেটর পদের প্রশ্ন সমাধান এর জন্য ভিজিট করুন easy solution of railway ministry computer operator job question solution

প্রশ্ন সমাধানঃ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ২০২১

 

২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান
২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান

আলোচনার বিষয় সমূহঃ

২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের বাংলা অংশঃ

এখন ২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের বাংলা অংশের বিস্তারিত সমাধান দেওয়ার চেষ্টা করব।

১.  রাধা ও কৃষ্ণের প্রেম কাহিনীতে পরিপূর্ণ শ্রীকৃষ্ণকীর্তন” কাব্য মূলত বড়ু চণ্ডীদাস কর্তৃক রচিত একটি নাট্যগীতি। ১৯০৯ সালে বসন্তরঞ্জন রায় কর্তৃক শ্রীকৃষ্ণকীর্তন কাব্যটি উদ্ধার করা করা হয় এবং বসন্তরঞ্জন রায় ১৯১৬ সাল থেকে গ্রন্থাকারে প্রকাশ করেন। এ কাব্যের অপর নাম “শ্রীকৃষ্ণসন্দর্ভ

২. “ব্যক্ত” শব্দের সঠিক বিপরীত শব্দ হলো গূঢ়। 

৩. “গিন্নি” অর্ধ- তৎসম শব্দের উদাহরণ। তৎসম শব্দের অর্থই হলো “তার সমান”। এখানে তার সমান বলতে বুঝায় “সংস্কৃতের সমান”। তার মানে হলো যে সকল শব্দ সংস্কৃত থেকে থাকে বাংলায় এসেছে তাকে আমরা তৎসম বলি। 

তৎসম শব্দ চেনার উপায়ঃ

আমরা যদি বাংলা বানানে ঋ বা ঋ-কার, ঈ বা ঈ-কার, ঊ বা ঊ-কার, , ষ্, ক্ষ, ষ্ণ- শব্দাংশ দেখতে পাই তাহলে ইহা তৎসম শব্দ হবে। যেমনঃ 

৪. “সূর্য” শব্দের সমার্থক শব্দ হলো অর্ক। সূর্য শব্দের আর সমার্থক শব্দ হলো অরুণ, অর্ক, তপন, সবিতা, মিহির, ভানু,ভাস্কর, দিনমণি, দিনেশ, রবি, আদিত্য, বিভাবসু, দিবাকর ইত্যাদি। 

৫. অপশন অনুযায়ী রামরাম বসু ” ফোর্ট উইলিয়াম কলেজের শিক্ষক ছিলেন। ১৮০০ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত ফোর্ট উইলিয়াম কলেজের উইলিয়াম কেরি (বাংলাবিদ), জন বোর্থউইক গিলক্রিস্ট, মৃত্যুঞ্জয় তর্কালঙ্কার (প্রথম হেড পণ্ডিত)লুল্লুলাল হিন্দি খড়িবোলি (গদ্যের জনক), তারিণীচরণ মিত্র, রামরাম বসু, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (হেড পণ্ডিত), এবং মদনমোহন তর্কালঙ্কার। 

Read More :   লিখিত প্রশ্নের সমাধান দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এর ওয়্যারলেস অপারেটর পদের ব্যাখ্যাসহ

প্রশ্ন সমাধানঃ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ২০২১

৬. ব্যঞ্জনবর্ণের সংক্ষিপ্ত রুপকে “ফলা” বলে। আর স্বরবর্ণের সংক্ষিপ্ত রুপকে “কার” বলে।

যেমনঃ া- আ কার, ে- এ কার, ো- ও কার ইত্যাদি।

৭. “মুমূর্ষু” শব্দটি বানানের ক্ষেত্রে শুদ্ধ। মুমূর্ষু বানানের ক্ষেত্রে একটি বিষয় খেয়াল রাখতে হবে আর তা হলো মুমূর্ষু বানানের মাঝের অক্ষর “ম” ঊ বসবে। আর প্রথম ও শেষের অক্ষরে উ বসবে।

৮. ন, স- হলো দন্ত্য ব্যঞ্জনবর্ণ। ন এবং স এর সঠিক উচ্চারণ হলো দন্ত ন এবং দন্ত স।

৯. ররবীন্দ্রনাথ ঠাকুরের “ক্ষুধিত পাষাণ” গল্পের একটি অন্যতম চরিত্র হলো মেহের আলী, ইন্দ্রিয়,

১০. রাম রায় এত বিদ্বান অথচ এতটুকু অহংকার নেই। এখানে “অথচ” সমুচ্চয়ী সংকোচক অব্যয়। অব্যয় প্রধানত পদ তিন প্রকার, যথাঃ অনন্বয়ী অব্যয়, পদান্বয়ী অব্যয়, সমুচ্চয়ীঅব্যয়, ধ্বনাত্নক অব্যয় যে সব অব‍্যয় বাক‍্যের দুটি খন্ডখন্ড বা পদকে মিলে দেয় তাকে সমুচ্চয়ী অব্যয় বলে।

১১. সাপের হাসি “বেদেয়” চেনে। এখানে “বেদেয়” কর্তৃকারক। সাপের হাসিকে “কে” দ্বারা প্রশ্ন করলে বেদেয় উত্তর পাওয়া যায়। আর সাপের হাসি কে চেনে? উত্তর বেদেয়। তাই বেদেয় এখানে কর্তৃকারক। 

১২. “কাক থেকে কাগ”। এখানে বিষমীভবন ধ্বনীর পরিবর্তন হয়েছে। (দুটো সমবর্ণের একটির পরিবর্তনকে বিষমীভবন বলে)। আরো কিছু উদাহরণ হলোঃ শরীর>শরীল, লাল> নাল ইত্যাদি। 

১৩. ” কেউ কেটা” বাগধারাটির সঠিক অর্থ হলো সামান্য। (অপশনে ভুল আছে)। আজকাল ঊর্ধ্বগতির বাজারে কেউ কেটা বেতনে সংসার চালাতে হিমসিম খেতে হচ্ছে।

১৪. “ন্যূনতম” শব্দটি শুদ্ধ বানান। নুন্যতম বা নূন্যতম বানান অশুদ্ধ। এখানে “ন্যূ” প্রথমেই হবে। 

১৫. “তুষারের ন্যায় শুভ্র= তুষারশুভ্র” শব্দটি উপমান কর্মধারয় সমাসের একটি উদাহরণ। উপমান শব্দের অর্থ তুলনীয় বস্তু। প্রত্যক্ষ কোন বস্তুর সাথে পরোক্ষ কোনো বস্তুর তুলনা করা হলে প্রত্যক্ষ বস্তুটিকে উপমেয় বলে আর যার সাথে তুলনা করা হয় তাকে উপমান বলে। যেমনঃ অরুণরাঙা- অরুণের ন্যায় রাঙা, তুষারশভ্র- তুষারের ন্যায় শুভ্র ইত্যাদি। 

১৬. কবি ভুসুকুপা নিজেকে বাঙালি বলে পরিচয় দিয়েছেন। তাঁর অপর নাম শান্তিদেব। তাঁর আটটি পদ “চর্যাপদে” পাওয়া যায়। তিনি , ২১, ২৩, ২৭, ৩০, ৪১, ৪৩, ৪৯ নং পদগুলো রচনা করেন। 

১৭. বাংলা সাহিত্যের আদি কবি হলেন লুইপা। লুইপা মাত্র দুইটি পদ রচনা করেন। তিনি চর্যাপদের প্রথম পদটি রচনা করার কারণে তাঁকে আদি কবি বলা হয় এবং ২৯ তম পদও রচনা করেন। 

১৮. রশীদ করিম ১৯৬১ সালে উত্তম পুরুষ” উপন্যাস রচনা করেছেন। তাঁর প্রথম উপন্যাসের নাম হলো  “উত্তম পুরুষ”তাঁর অন্যান্য উপন্যাসের নাম হলো উত্তম পুরুষ (১৯৬১)প্রসন্ন পাষাণ (১৯৬৩)আমার যত গ্লানি (১৯৭৩)প্রেম একটি লাল গোলাপ (১৯৭৮), সাধারণ লোকের কাহিনী (১৯৮১)একালের রূপকথা (১৯৮১)শ্যামা (১৯৮৪)বড়ই নিঃসঙ্গ (১৯৮৫)মায়ের কাছে যাচ্ছি (১৯৮৯)চিনি না (১৯৯০)পদতলে রক্ত (১৯৯০), এবং,  লাঞ্চ বক্স (১৯৯৩)

১৯. বাক্যের ক্ষুদ্রতম একক হলো শব্দ। বাক্যের মৌলিক উপাদান হলো শব্দ। বাক্যের মূল উপাদান হলো শব্দ। বাক্যের মূল উপকরণ হলো শব্দ। বাক্যের ক্ষুদ্রতম একক হলো শব্দ।

২০. অপশন অনুযায়ী “মারুত” শব্দটি “বন” শব্দের সমার্থক শব্দ নয়। “বন” শব্দের সমার্থক শব্দ হলো বিপিন, গহন, কান্তার, কাননবনভূমিবনাঞ্চল, অরণ্যানীবাদাড় ইত্যাদি।  

২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ইংরেজি অংশঃ

এখন ২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ইংরেজি অংশের বিস্তারিত সমাধান দেওয়ার চেষ্টা করব।

২১. ​​What you say is out of sorts. 

বাক্যের অর্থ হলোঃ আপনি যা বলছনে তা এই বিষয়ের বাইরে। out of sorts- মনমরা; অসুস্থ; বিশৃঙ্খলভাবে; ষৎ অসুস্থ; তাই, out of sorts- হলো শুদ্ধ। 

প্রশ্ন সমাধানঃ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ২০২১

২২. The correct antonym of the word “Honorary (অবৈতনিক বা বিনা বেতনে) ” is Salaried (বেতন দিয়ে বা বেতনভুক্ত)।

Read More :   রেলওয়ে বুকিং সহকারী নিয়োগ প্রশ্ন ও উত্তর সমাধান pdf সহ

২৩. ​​The discovery of penicillin was a…. ​​​​sensational event. 

বাক্যের অর্থ হলোঃ পেনিসিলিন আবিষ্কার একটি ​​চাঞ্চল্যকর ঘটনা ছিল। ​​sensational​​চাঞ্চল্যকরতাই শুন্যস্থানে sensational বসবে।  

২৪.​​A…. ​​rolling stone gathers no moss. এই বাক্যটি একটি প্রবাদ বাক্য, যার অর্থঃ স্থির না হলে উন্নতি হয় না। তাই শূন্যস্থানে rolling বসবে।

২৫. A basket of apples…. has been sold.এ বাক্যে কর্তা অনুযায়ী ক্রিয়া বসবে। তাই বাক্যে subject হলো a basket, সে অনুযায়ী has বসবে। কিন্তু অনেকেই a basket কে কর্তা না ধরে apples কে subject মনে করে have বসাতে পারে, যা ভুল।

২৬. ​​What are the main ingredients… Of this casserole? বাক্যের অর্থানুনযায়ী এখানে preposition of বসবে। বাক্যের অর্থ হলো এই ক্যাসেরোলের মূল উপাদান কি কি ?

২৭. Who has written “​​The Book of Job” by (অপশনে কেউ উল্লেখ নেই)মূল লেখকের নাম হলো Derek Thomas. বইটির মূল প্রতিপাদ্য হলোঃ বিধাতা কেন শয়তানকে পৃথিবীতে ক্ষতিসাধন করার অনুমতি দিয়েছিলেন

২৮. Philip Larkin is​​ ​​a movement poet. J. D. Scott ​​১৯৫৪ সালে “the movementশব্দটি প্রবর্তন করেন। “the movementএর অন্তর্ভূক্ত কয়েকজন কবির নাম হলো  Philip Larkin, Kingsley Amis, Donald Davie, D. J. Enright, John Wain, Elizabeth Jennings, Thom Gunn এবং Robert Conquest.

২৯. ​​Modern English uses…. ​​Natural gender. আধুনিক যুগের সাহিত্যিকরা তাঁদের সাহিত্যকর্মে সবসময় Natural gender.ব্যবহার করেন।

৩০. It has been raining heavily. বাক্যটি Present Perfect Continuous Tense. গঠনপ্রণালী হলোঃ Subject+ have been/ has been + মূল verb এর সাথে ing যোগ করতে হবে+ since/ for (বাক্যের কাজটি নির্দিষ্ট সময়ের জন্য হলে since এবং অনির্দিষ্ট সময়ের জন্য হলে for বসে)+ অন্যান্য বসে। 

৩১. The word ecological is related to the environment.Ecology বিদ্যা হল মানুষ সহ জীবিত প্রাণীর মধ্যে সম্পর্ক এবং তাদের শারীরিক পরিবেশের অধ্যয়ন।

৩২. ​​The lights have been blown… Out by the strong wind. বাক্যটির অর্থ হলোঃ প্রবল বাতাসে বাতিগুলো নিভে গেছে। এখানে blown out অর্থ নিভে যাওয়া। 

৩৩. ​​As the sun…. was shining, I decided to go out. ​​​বাক্যটির অর্থ হলোঃ সূর্য উজ্জ্বল হওয়ায় আমি বাইরে যাওয়ার সিদ্ধান্ত নিলাম।বাক্যটিতে দুইটি clause রয়েছে। যেহেতু ২য় clause টি past indefinite tense তাই ১ম clause এর বাক্যটি হবে past continuous tense. past continuous tense এর গঠনপ্রণালী subject+ was/ were+ মূল verb এর সাথে ing বসাতে হবে+ বাকী অংশ। 

প্রশ্ন সমাধানঃ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ২০২১

৩৪. If you work hard, you will succeed in life. Iit Is a complex sentence. বাক্যটির অর্থ হলোঃযদি আপনি কঠোর পরিশ্রম করেন তাহলে জীবনে সফল হবেন। বাক্যের মাঝে যখন-তখন, যদি, যেখানে-সেখানে ইত্যাদি উল্লেখ থাকে তাহলে জটিল বাক্য হয়।  ​​  

৩৫. The correct plural form of “ox(ষাঁড়)” is oxen(ষাঁড়গুলো). Loss, fiction, woman শব্দগুলো একবচন।

৩৬…. The oranges are grown in Rangpur. এখানে oranges শব্দটিকে নির্দিষ্টভাবে বুঝানোর কারণে এর পূর্বে the বসবে। 

৩৭. The correct spelling is “Questionnaire”. Questionnaire শব্দটি উচ্চারণ করার কৌশল হলো question nai re. “কোশ্চেন নাই রে” এভাবে মনে রাখলেই এ শব্দের বানান মনে রাখা সম্ভব। 

৩৮. In Shakespeare’s play Hamlet, Hamlet was prince of… Denmark.উইলিয়ামের বিখ্যাত নাটক Hamlet, এ নাটকের নায়কের নাম হলো হ্যামলেট। তিনি ডেনমার্কের রাজপুত্র ছিলেন। বাবার নাম King Hamlet এবং  King Claudius এর ভাইপো যিনি পরে হ্যামলেটের মা কে বিয়ে করেন 

Read More :   বাংলা সাহিত্যের গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর pdf | বাংলা চাকরির প্রশ্ন | কুইজ প্রশ্নোত্তর

৩৯. “Pip” এর পুরো নাম Philip Pirripis the protagonist in Charles Dickens’ প্রথম novel “Great Expectation”. এ উপন্যাসের অন্যান্য চরিত্রের মধ্যে Philip Pirrip এর ডাকনাম Pip, Joe Gargery, Mrs Joe Gargery, Mr Pumblechook ইত্যাদি। Chalrles Dickens এর আরেকটি ২য় বিখ্যাত উপন্যাসের নাম হলো David Copperfield. 

৪০. “The doctor took my pulse. ” is correct sentence. বাক্যটির অর্থ হলোঃ ডাক্তার আমার নাড়ি পরীক্ষা করলেন। এখানে নাড়ি বা pulse পরীক্ষা করার ইংরেজি হলো took বা take.

​​২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান এখানে পাবেন। তাই কম্পিউটার অপারেটর পদের প্রশ্ন সমাধান এর জন্য ভিজিট করুন। 

২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের কম্পিউটার অংশঃ

এখন ২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের কম্পিউটার অংশের বিস্তারিত সমাধান দেওয়ার চেষ্টা করব।

 প্রশ্ন সমাধানঃ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ২০২১

৪১. কম্পিউটারের হার্ডওয়্যারের মধ্যে ৩ টি অংশ থাকে। 

৪২. স্টিভ জবস টাচ স্কিন প্রযুক্তির জনক।

৪৩. ব্যাংকের চেকবইয়ে MICR (Magnetic Ink Character Reader) Technology ব্যবহৃত হচ্ছে।

৪৪. পিক্সেল হচ্ছে পিকচার ইলিমেন্টের সংক্ষিপ্ত রুপ।

৪৫. BCC এর পরিপূর্ণ অর্থ হলো Blind Carbon Copy.

৪৬. ১৯৭২ সালে “@” কে ই-মেইল ঠিকানায় ব্যবহারের জন্য বেছে নেওয়া হয়।

৪৭. সর্বপ্রথম এশিয়া মহাদেশের একটি দেশ দক্ষিণ কোরিয়া  ৫জি মোবাইল কমিউনিকেশন ব্যবহার চালু করে।

৪৮. SMTP এর পুর্ণরুপ হলো Simple Mail Transfer Protocol. 

৪৯. ৮০৮৬ হলো ১৬ বিটের মাইক্রোপ্রসেসর। 

৫০. ১০২৪ বাইট= ১ কিলোবাইট, আবার ১০২৪ কিলোবাইট= ১ মেগাবাইট, অন্যদিকে ১০২৪ মেগাবাইট= ১ জিবি বা গিগাবাইট।

৫১. Bluetooth হলো Personal Area Network এর উদাহরণ। 

৫২. Plotter এক ধরনের আউটপুট ডিভাইস।

৫৩. মাইকেল এস হার্ট ইবুক (Ebook) জনক।

৫৪. একটি লজিক গেট এর আউটপুট (1) হয় যখন এর সব ইনপুট (0) থাকে তাকে NAND বলে।

৫৫. E-mail (ইমেইল) ১৯৭১ সালের আবিষ্কৃত হয়।

৫৬. অপশনে দেওয়া তথ্য অনুযায়ী নেটওয়ার্ক কার্ড ইনপুট এবং আউটপুট ডিভাইস হিসেবে ব্যবহৃত হয়।

৫৭. The ASCII code of “B” is 66.

৫৮….. Recovery is an essential part of any backup system. 

৫৯. যে প্রসেসর পাটিগণিত এবং লজিক্যাল অপারেশন সম্পাদন করে তাকে ALU বা Arithmetic Logic Unit বলে।

৬০. CPU এর পূর্ণরূপ হলো Center Processing Unit.

৬১. সরাসরি মুদ্রিত পাঠ্য ইনপুট করতে OCR ডিভাইসটি ব্যবহার করা হয়।

৬২. 

৬৩. IPV6 হলো ১২৮  বিটের এড্রেস। আর IPV4 হলো ৬৪ বিটের এড্রেস। 

৬৪. Twitter এ সর্বোচ্চ ২৮০ অক্ষরের বার্তা প্রকাশ করা যায়।

৬৫. Yahoo প্রতিষ্ঠিত হয়

৬৬. ইউনিকোড ৬৪ বিটের।

৬৭. ই-কমার্সকে কত ভাগে ভাগ করা যায়

৬৮. কোন কম্পিউটার আবিষ্কারের ফলে অন্যান্য স্বল্প মূল্যের কম্পিউটারের বাজারজাত শুরু হয়েছে।

২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের সাধারণ জ্ঞান অংশঃ

 এখন ২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের সাধারণ জ্ঞান অংশের বিস্তারিত সমাধান দেওয়ার চেষ্টা করব।

৬৯. MIGA ১৯৮৮ সালে গঠিত হয়।

৭০. বিশ্বের সবচেয়ে অর্থনৈতিক জোট হলো EU ইউরোপিয়ান ইউনিয়ন।

সবশেষে বলতে পারি যে, কম্পিউটার পদে চাকরি পেতে হলে ​২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান করার জুরি নেই। তাই ​২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান এর জন্য এই পোস্ট ফলো করুন। ভাল লেগে থাকলে সবার সাথে শেয়ার করে দিন। ২০২১ সালের রেলপথ মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান এখানে পাবেন। তাই কম্পিউটার অপারেটর পদের প্রশ্ন সমাধান এর জন্য ভিজিট করুন। easy solution railway ministry computer operator job question solution