সহকারী স্টেশন মাস্টার এর কাজ কি, দায়িত্ব ও কর্তব্য এবং বেতন

সহকারী স্টেশন মাস্টার এর কাজ কি

সংক্ষেপে বলতে গেলে সহকারী স্টেশন মাস্টারের কাজ হলো সময়মতো রেলওয়ে প্লাটফর্মের ট্রেন ক্রসিং এবং রেল আসা যাওয়ার সিগন্যাল নিয়ন্ত্রণ করা। যাত্রীদের সমস্যা হচ্ছে কিনা, স্টেশনের নিরাপত্তা জনিত ব্যাপার সহ উর্ধতন কতৃপক্ষ কর্তৃক আরোপিত সমস্ত দায়িত্ব গুলো নিয়ে সর্বদা নিযুক্ত থাকা। আরও বিস্তারিত জানার জন্য এই পোষ্টটি শুরু থেকে শেষ অবধি পড়ুন।

যখন আমরা “ সহকারী স্টেশন মাস্টার শব্দটি শুনতে পাই তখন একটি সাদা পোষাকের মানুষ আর রেলওয়ে প্লাটফর্মের ছবি চোখের সামনে ভেসে ওঠে।  সরকারি চাকরি প্রার্থীরা অনেক দিন থেকেই অপেক্ষা করে আছেন, যে কখন এ পদের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবে। কিছু অংশ এখনো জানে না এই পদের দায়িত্ব ও কর্তব্য গুলো মূলত কী রয়েছে।  তাই আজ আপনাদের মাঝে সহকারী স্টেশন মাস্টার পদের কাজ কি” সম্পর্কে বিস্তারিত শেয়ার করার জন্য হাজির হয়েছি।

সহকারী স্টেশন মাস্টার পদের কাজ কি

আরো দেখুনঃ

১. অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পরীক্ষার প্রশ্ন সমাধান

২. শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কম্পিউটার অপারেটর পরীক্ষার সমাধান

আপনারা ইতিমধ্যেই জেনে গেছেন যে, ২০২১ সালের স্টেশন মাস্টার পদের সার্কুলার প্রকাশিত হয়েছে।  সহকারী স্টেশন মাস্টার পদের সার্কুলারটি এখানে দেখে আসতে পারেন।  এরই ধারাবাহিকতায় ২০২১ সালের আগস্ট মাসেই সহকারী মাস্টার পদের চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এখানে সহকারী স্টেশন মাস্টার এর কাজ, সহকারী স্টেশন মাস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ (প্রশ্ন সমাধান), সহকারী লোকো মাস্টার এর বেতন, ট্রেসার পদের কাজ কি, এ পদের পরীক্ষার প্রশ্ন, ট্রেন চালকের বেতন কত, ট্রেন পরিচালক নিয়োগ, রেলওয়ে খালাসী কাজ কি ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। সহকারী স্টেশন মাস্টার পদের কাজ কি, রেলওয়ে খালাসী কাজ কি, সহকারী স্টেশন মাস্টার এর কাজ, ট্রেসার পদের কাজ কি ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। আপনি এখানে assistant station master kaj ki জানতে এসেছেন। [ads1]

আপনার জন্য অফিস সহায়ক পদে পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ পোস্টঃ

০১। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এর অফিস সহায়ক লিখিত সমাধান

০২। পরীক্ষায় আসার মত অফিস সহায়ক পদের ১০০% সাজেশন

০৩। প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়ের অফিস করণিক পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান

০৪। অফিস সহায়ক পরীক্ষা গণিত সাজেশন (পাটিগণিত)

প্রশাসনিক কর্মকর্তা পদের কাজ কি জানেন? তাহলে জেনে নিন-

Read More :   প্রশাসনিক কর্মকর্তার কাজ কি জেনে নিন

সহকারী স্টেশন মাস্টারের কাজ কি

সহকারী স্টেশন মাস্টার পদটি বাংলাদেশ রেলওয়ে বিভাগের একটি গুরুত্বপূর্ণ পদ৷কিন্তু অনেকেই জানেন না যে সহকারী স্টেশন মাস্টার পদের কাজ কি? সহকারী স্টেশন মাস্টার থেকে পদন্নোতি পেয়ে স্টেশন মাস্টার পর্যন্ত হওয়া যায়।  এছাড়াও সহকারী স্টেশন মাস্টার পদ থেকে বাংলাদেশ রেলওয়ে বিভাগের অন্যান্য পদ পর্যন্ত পদোন্নতি পাওয়া যায় বিধায় সহকারী স্টেশন মাস্টার পদের গুরুত্ব অপরিসীম।  সহকারী স্টেশন মাস্টার পদে চাকরি পেতে হলে বিগত সালের প্রশ্নের সমাধান করার বিকল্প পথ নেই।  আমার বাস্তব অভিজ্ঞতা থেকে অনেক দেখেছি যে যেকোন সরকারি চাকরির ক্ষেত্রে বিগত সালের প্রশ্ন থেকেই অধিকাংশ প্রশ্ন কমন আসে। আর ছোট পদের চাকরির ক্ষেত্রে বিগত সাল থেকেই বেশির ভাগই প্রশ্ন আসে বলে আমার ব্যক্তিগত মতামত। তাই আপনাদের সুবিধায় এখন ২০১৮ সালের রেলওয়ে সহকারী স্টেশন মাস্টার পদের প্রশ্ন সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করছি।  

আপনার জন্য ক্যারিয়ার গাইডলাইন পদে পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ পোস্টঃ

Read More :   ফ্লাইট স্টুয়ার্ড এর কাজ কি | ফ্লাইট স্টুয়ার্ড কাকে বলে
Read More :   শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এর কাজ কি
Read More :   বিসিএস পরীক্ষা সন্নিকটে এলে কিভাবে প্রস্তুতি নিবেন?
Read More :   রেলওয়ে বুকিং সহকারী নিয়োগ প্রশ্ন ও উত্তর সমাধান pdf সহ

সহকারী স্টেশন মাস্টার কাজ কি

যদি আমরা এক বাক্যে সহকারী স্টেশন মাস্টারের কাজ কি  বলতে হয়তাহলে কোনো একটি নির্দিষ্ট স্টেশনের সমস্ত দায়িত্ব ও কর্তব্য সহকারী স্টেশন মাস্টারের কাঁধে থাকে যা সহজ ভাষায় বলা যায় রেলওয়ে প্ল্যাটফর্মের ট্রেন ক্রসিং, সিগন্যাল দেওয়া বা ট্রেন যাওয়া আসা নিয়ে ঘড়ি দেখে সিগ্ন্যাল দেয়াও ইত্যাদি।   সহকারী স্টেশন মাস্টারের মূল কাজ বা দায়িত্ব হলো যাত্রীদের সুরক্ষা, কোনো ঝামেলা হলে স্টেশনে, অসুস্থতা বিষয়ক সমস্যা, রো স্টেশনের অনান্য যাবতীয় বিষয়ের সমস্ত বিষয়ের জন্যে তাকে জবাবদিহিতার সাথে সম্মুখীন হতে হয়।  এছাড়াও বাংলাদেশে অনেক ছোট ছোট স্টেশন আছে, যেখানে সহকারী স্টেশন মাস্টার কে মাঝে মাঝে বিভিন্ন পার্সেল গ্রহণ এবং মেল ট্রেনকে পতাকা দেখিয়ে সিগন্যাল দিতে হয়।  আবার যেখানে বড় বড় জংশনগুলোতে ৩-৪ জন সহকারী স্টেশন মাস্টার থাকে।  কিন্তু ছোটো স্টেশন গুলিতে সহকারী স্টেশন মাস্টারকে একাই বিভিন্ন কাজ সামলাতে হয়।

Read More :   ফ্রি সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২৪ সাথে পাচ্ছেন ১০,০০০ উপবৃত্তি
Read More :   সরকারি চাকরির জন্য বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট সংগ্রহ করুন | হ্যান্ডনোট ব্যবহার করার উপকারিতা

সহকারী স্টেশন মাস্টারদের ডিউটি শিডিউলঃ

মূলত বিভিন্ন স্টেশনে সহকারী স্টেশন মাস্টারদের।শিফট ডিউটি থাকে।  তবে ভেবে নিতে হবে যে, সরকারি চাকরির নিত্যনৈমিত্তিক ৮ ঘন্টার ডিউটি হলেও এটি ইমার্জেন্সী বিভাগ হবার কারণে সারাক্ষণ ডিউটি লেগেই থাকে।  কোনো ইমার্জেন্সী সমস্যা এসে গেলে, আপনাকে ডাকা হতে পারে এমন আদেশ দেয়া হয় সহকারীস্টেশন মাস্টারদের।  সহকারী স্টেশন মাস্টারদের ডিউটি সময় এরকম হয় যেমন-সকাল ৬.০০ টা হয়ে দুপুর .০০ টা।; আবার রাত ১০.০০ টা হতে রাত ২.০০ টা থেকে ভোর ৬.০০ টা পর্যন্ত এখানে জেনে রাখা ভাল যে সহকারীস্টেশন মাস্টারদের শিফট ডিউটি থাকায় এভাবে ডিউটি করতে হয়।  তবে তাদের কাজের সুবিধার জন্যে নিজেদের মধ্যে সময় পরিবর্তন করে নিতে পারে

ছুটির কোনো নির্দিষ্ট দিন নেই।  আপনার ডিউটির রোস্টার অনুযায়ী সপ্তাহে একদিন ছুটি পাবেন। সেটা হতে পারে সপ্তাহের  যেকোনো দিন।  তবে অসুস্থতা ভিন্ন অনান্য ছুটি পাওয়া খুব সমস্যা। এটা নির্ভর করে আপনার স্টেশনের কাজের চাপ ও কত গুলি স্টাফ আছে তার উপর।  তবে যদি আপনি জাতীয় ছুটির দিন গুলিতে  ডিউটি করেন, তার  জন্যে ওই দিনের ডাবল বেতন রেলওয়ে কর্তৃপক্ষ আপনাকে দেবে।
এটা পড়তে পারেনঃ

Read More :   যেকোন চাকরি পেতে দরকারি ৫টি পরামর্শ
Read More :   ১০০% সঠিক বাংলা সিভি লেখার নিয়ম ২০২৪ (চাকরি উপযোগী)

বড় স্টেশন গুলিতে স্টাফ অনেক থাকার জন্যে কাজের চাপ একটু কম হয়। কিন্তু যে সব স্টেশনে স্টাফ কম হয়, সেখানে কাজের একটু বেশী হতে পারে।

সহকারী স্টেশন মাস্টার বেতন স্কেল

সহকারী স্টেশন মাস্টারদের বর্তমান গ্রেড হলো ৯,৭০০/-২৩,৪৯০/- টাকা এবং সহকারীস্টেশন মাস্টারদের বেতন গ্রেড হলো ১৫ তম।   

সহকারী স্টেশন মাস্টারপদ জনপ্রিয় হওয়ার কারণঃ

সহকারী স্টেশন মাস্টার পদে ট্রান্সফারের সুযোগ- সুবিধা পাবেন, তবে আপনাকে প্রথম পোস্টিং এর  ডিভিশনের মধ্যেই  ঘুরিয়ে ফিরিয়ে ট্রান্সফার করা হবে। এক জোন থেকে অন্য জোনে ট্রান্সফার হতে অনেক সময় সাপেক্ষ ব্যাপার। এছাড়া আপনি বিভিন্ন অ্যালাউন্স বা ভাতা পাবেন। যেমন, হাউজ রেন্ট অ্যালাউন্স, নাইট অ্যালাউন্স, ডিউটির জন্যে বাইরে যেতে হলে, তার ট্রাভেলিং অ্যালাউন্স ইত্যাদি। তবে আপনি রেল কোয়ার্টার নিলে হাউজ রেন্ট পাবেন না। এছাড়া ফ্রী মেডিকেল সুবিধা পাবেন পরিবারের সবার, বাচ্চার পড়াশুনার খরচ ও পাবেন। ঘুরতে যাওয়ার এসি ক্লাস পাশ পাবেন বছরে দুবার।  এই সমস্ত নানা সুবিধার জন্যে রেলওয়ে চাকরী সবার কাছে জনপ্রিয়।

শেষকথাঃ

উপর থেকে এতক্ষণ এখানে এ পদের কাজ কি, সহকারী স্টেশন মাস্টার এর কাজ, সহকারী স্টেশন মাস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ (প্রশ্ন সমাধান), সহকারী লোকো মাস্টার এর বেতন, ট্রেসার পদের কাজ কি, সহকারী স্টেশন পরীক্ষার প্রশ্ন, ট্রেন চালকের বেতন কত, ট্রেন পরিচালক নিয়োগ, রেলওয়ে খালাসী কাজ কি ইত্যাদি সম্পর্কে জানতে পারলেন। এ পদের কাজ কি, রেলওয়ে খালাসী কাজ কি, সহকারী স্টেশন মাস্টার এর কাজ, ট্রেসার পদের কাজ কি ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। আপনি এখানে assistant station master kaj ki জানতে এসেছেন। পোস্টটি ভাল লেগে থাকলে সবার সাথে শেয়ার করে দিন।

bangladikpal logo favicon
Nihalbdc