সরকারি চাকরির জন্য বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট সংগ্রহ করুন | হ্যান্ডনোট ব্যবহার করার উপকারিতা

বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর চাকরির পরীক্ষায় অনেক গুরুত্ব রয়েছে। বাংলা বিষয়ের পাশাপাশি চাকরির পরীক্ষার জন্য ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, সাধারণ বিজ্ঞান বিষয়েরও গুরুত্বপূর্ণ হ্যান্ডনোট পাওয়া যায়। তবে এসব বিষয়ের পাশাপাশি বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট নিয়ে আজ বিস্তারিত আলোচনা করব।

বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর প্রাথমিক কথা

আজ আমি আপনাদের জন্য হ্যান্ডনোট কি?, বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট কাকে বলে?, হ্যান্ডনোট কি কাজে লাগে?, হ্যান্ডনোট ব্যবহার করার উপকারিতা কি?, সরকারি চাকরির পরীক্ষায় বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর গুরুত্ব, বিসিএস পরীক্ষায় বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর প্রয়োজনীয়তা, মূল বই এবং বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর পার্থক্য, বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট , বাংলা ব্যাকরণ পূর্ণাঙ্গ হ্যান্ডনোট, বাংলা ব্যাকরণ এর শর্টকার্ট হ্যান্ড নোট পিডিএফ , ব্যাকরণ সংকলন স্পেশাল হ্যান্ডনোট সংকলন এর সমাহার নিয়ে বিস্তারিত পোস্ট। তবে আমি ইতিমধ্যে নোটখাতার প্রয়োজনীয়তা এবং সরকারি চাকরিতে কমন পড়বে ১০০% কম্পিউটার হ্যান্ডনোট সংগ্রহ করুন নিয়ে একটি পোস্ট করেছি সেটা দেখে আসতে পারেন। আসুন বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট নিয়ে শুরু করা যাক…… সরকারি চাকরির জন্য বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট সংগ্রহ করুন। হ্যান্ডনোট ব্যবহার করার উপকারিতা কি কি? You are here for bangla byakoron handnote .

সরকারি চাকরির জন্য বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট সংগ্রহ করুন যা হ্যান্ডনোট ব্যবহার করার উপকারিতা
সরকারি চাকরির জন্য বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট সংগ্রহ করুন যা হ্যান্ডনোট ব্যবহার করার উপকারিতা

 

 

আপনার জন্য অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ পোস্টঃ

০১। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পরীক্ষার প্রশ্ন সমাধান

০২। সকল চাকরিতে আসা কম্পিউটার পরীক্ষার প্রশ্ন | কম্পিউটার পরীক্ষার প্রশ্ন ২০২১

০৩। সরকারি অফিসে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি

হ্যান্ডনোট কি?

বর্তমানে ইন্টারনেটের দুনিয়ায় হ্যান্ডনোটের অনেক সংজ্ঞা পাওয়া যায়। তবে এ পর্যন্ত কারো কাছে গ্রহণযোগ্য সংজ্ঞা কেউ দিতে পারে কিনা সন্দেহ আছে। কারণ, হ্যান্ডনোট শব্দটি ইংরেজি ভাষা থেকে আগত হয়েছে। হ্যান্ডনোট বলতে হাতে লিখিত যেসব নোট বা লেখা সেগুলোকে হ্যান্ডনোট বলা যায়। আমরা যদি অন্যভাবে চিন্তা করি যে, হ্যান্ডনোট বলতে কিছু কঠিন লেখা থেকে নিজের মনের মত সোজা করে লেখায় হলো হ্যান্ডনোট। যেমন, একজন কবি, সাহিত্যি, মন্ত্রী, সচিব, শিক্ষক বা সমাজের ঊর্ধ্বতন শিক্ষিত ব্যক্তিবর্গ যদি কোন মঞ্চে বক্তব্য প্রদান করেন তাহলে তাঁরা অনেক জ্ঞান বা গাম্ভীর্যপূর্ণ কথা বলে। সেগুলো একজনের মনে রাখা বা বোধগম্য করে রাখা অনেক কষ্টকর ব্যাপার হয়ে দাঁড়ায়। আর এসব বক্তব্য যদি কেউ নিজের মত করে খাতায় বা নোটপ্যাডে লিখে নেয় সেগুলোই হ্যান্ডনোট হিসেবে বিবেচিত হবে।

Read More :   দুদক কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও উত্তর সমাধান pdf সহ

বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট কাকে বলে?

আপনারা ইতিমধ্যে হ্যান্ডনোট এর সংজ্ঞা জেনে গেছেন। এখন আমরা বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট কি তা আলোচনা করব। আমরা সাধারণত সরকারি বা বেসরকারি চাকরির পরীক্ষার জন্য প্রতিটি বিষয়ের উপর হ্যান্ডনোট বানিয়ে থাকি। তবে আমরা বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর ব্যাপারে বই থেকে হুবহু না লিখে এখানে মনের মাধুরি মিশিয়ে বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট তৈরি করেছি। বিশেষ করে বাংলা ব্যাকরণের জন্য নবম দশম শ্রেণির বাংলা ব্যাকরণ অধ্যয়ন করা যেতে পারে। নবম দশম শ্রেণীর বাংলা ব্যাকরণ থেকে প্রতিটি চাকরির পরীক্ষায় বেশির ভাগ প্রশ্ন কমন পড়ে। যদি নবম দশম শ্রেণির বাংলা ব্যাকরণ অধ্যয়ন করে চাকরির পরীক্ষা দেওয়া যায় তাহলে অনায়াসেই প্রিলিমিনারি বা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যাবে বলে মনে করি।

 

আপনার জন্য ক্যারিয়ার গাইডলাইন সংক্রান্ত গুরুত্বপূর্ণ পোস্টঃ

০১। পরীক্ষায় বা ক্যারিয়ারে গুছিয়ে লেখার নিয়ম বা লেখালেখির নিয়ম | একঘেয়ামি লেখা থেকে দূরে থাকার উপায়

 

০৩। ১০০% ভাল চাকরি নিশ্চিতকরণে ভাল মানের সিভি তৈরির সর্বোত্তম সঠিক নিয়ম কানুন

০৪। বিসিএস পরীক্ষা সন্নিকটে এলে কিভাবে প্রস্তুতি নিবেন?

০৫। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির যুগে আপনার জীবনে কোন চাকরি পারফেক্ট বা উপযুক্ত?

০৬। যেকোন চাকরি পেতে দরকারি ৫টি পরামর্শ

০৭। ব্যাংকে চাকরি পাওয়ার ৫টি সহজ ও অবিশ্বাস্য উপায়

০৮। অনাকাঙ্ক্ষিত যে ১০টি কারণে আপনার চাকরি হচ্ছেনা

Read More :   ডিজিটাল বাংলাদেশের সেরা ১০ টি ইনোভেশন আইডিয়া

হ্যান্ডনোট কি কাজে লাগে?

 

যেকোন পরীক্ষায় হ্যান্ডনোট অবলম্বন করে লিখলে অনেক বেশি নম্বর পাওয়া যায়। কারণ অধিকাংশ শিক্ষার্থী মূল বই থেকে পরীক্ষায় হুবহু উপস্থাপন করে। কিন্তু এতে নাম্বার কম পাওয়া যায়। কারণ মূল বই থেকে হুবহু লিখলে শিক্ষক বুঝতে পারে যে শিক্ষার্থীর মাথায় তেমন কোন বুদ্ধি নেই তাই মুখস্থ করে লিখেছে। আবার অন্যপক্ষে কেউ যদি হ্যান্ডনোট বানিয়ে পরীক্ষায় লেখে তাহলে শিক্ষক বুঝতে পারে যে শিক্ষার্থীটির মাথায় অনেক বুদ্ধি আছে। তার যে কোন বিষয়ের উপর লিখতে পারে। এক্ষেত্রে সেই শিক্ষার্থী নাম্বার বেশি পায়। আবার হ্যান্ডনোট যে কোন চাকরির পরীক্ষায় অনেক গুরুত্ব বহন করে। পত্রিকা থেকে গুরুত্বপূর্ণ শব্দ, তারিখ বা সাল সাধারণত মনে থাকেনা। তাই হ্যান্ডনোট করে নিলে অনায়াসেই তা মনে থাকে।

হ্যান্ডনোট ব্যবহার করার উপকারিতা কি?

হ্যান্ডনোট ব্যবহার করার অনেক উপকারিতা আছে। তা এখানে লিখে শেষ করা যাবেনা। একটা বইয়ে অনেক গুরুত্বপূর্ণ লেখা থাকে। তবে সকল লেখাই গুরুত্বপূর্ণ নয়। আবার সকল প্রশ্ন চাকরির পরীক্ষায় আসেনা। তাই এর মাঝে যে সব প্রশ্ন গুরুত্বপূর্ণ সেগুলোকে আলাদা নোট খাতায় লিখলে তা অধিকতর মনে থাকে।

সরকারি চাকরির পরীক্ষায় বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর গুরুত্বঃ

 

সরকারি চাকরির পরীক্ষায় বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর গুরুত্ব অপরিসীম। তবে মনে রাখতে হবে যে, শুধু শুধু হ্যান্ডনোট তৈরি করলেই চলবেনা সেগুলো ভালভাবে মনের ভিতর আয়ত্ব করতে হবে। হ্যান্ডনোট এমনভাবে তৈরি করতে হবে যাতে হ্যান্ডনোটের ভিতর অপ্রাসঙ্গিক কোন কিছু লেখা না থাকে। বাংলা ব্যাকরণের জন্য হ্যান্ডনোট ব্যবহার করলে চাকরির পরীক্ষায় ভাল করা যায়। এই পোস্টে আপনি সরকারি চাকরির পরীক্ষায় বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এমনভাবে উপস্থাপন করা হয়েছে যেখানে আপনি এই হ্যান্ডনোট ফলো করলে অন্যান্য বাংলা ব্যাকরণ বই আর ফলো করতে হবেনা। তাই সরকারি চাকরির পরীক্ষায় বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট সুসজ্জিত ভাবে আলোচনা করা হয়েছে।

আপনার জন্য অফিস সহায়ক পদে পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ পোস্টঃ

০১। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এর অফিস সহায়ক লিখিত সমাধান

০২। পরীক্ষায় আসার মত অফিস সহায়ক পদের ১০০% সাজেশন

Read More :   বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির যুগে আপনার জীবনে কোন চাকরি পারফেক্ট বা উপযুক্ত?

০৩। প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়ের অফিস করণিক পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান

০৪। অফিস সহায়ক পরীক্ষা গণিত সাজেশন (পাটিগণিত)

 

বিসিএস পরীক্ষায় বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর প্রয়োজনীয়তাঃ

বিসিএস পরীক্ষায় বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর প্রয়োজনীয়তা অনেক রয়েছে। বর্তমান প্রেক্ষাপটে শিক্ষার্থীদের কাছে বিসিএস ক্যাডার হওয়া অনেকে স্বপ্নের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। অনেকেই বিসিএস ক্যাডার হওয়ার জন্য রাতকে দিন আর দিনকে রাত বানিয়ে বিসিএস পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করে তোলে। প্রতিটি শিক্ষার্থীদের বিসিএসের বিষয়গুলোর উপর হ্যান্ডনোট বানানো উচিত। তবে এখানে আপনাকে হ্যান্ডনোট এর প্রয়োজনীয়তা অনেকে রয়েছে। আপনি যদি বিসিএস পরীক্ষার জন্য হ্যান্ডনোট না বানান তাহলে বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় নাও টিকতে পারেন। একমাত্র গোছানো উপস্থাপনায় একজন শিক্ষার্থীকে বিসিএস ক্যাডার হতে সাহায্য করে। তাই বিসিএস পরীক্ষায় এই হ্যান্ডনোট অনেক গুরুত্ব বহন করে।

মূল বই এবং বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর পার্থক্যঃ

 

মূল বই এবং বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট এর মধ্যে কিছু পার্থক্য রয়েছে। মূল বই অবলম্বন করে আপনাকে হ্যান্ডনোট বানাতে হবে। সাধারণত মূল বইয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য থাকে যা সাজানো গোছানো থাকেনা। যেওন একটি পাতা বা পৃষ্ঠায় একটি টপিকের উপর বর্ণনা করা আছে কিন্তু সেখান থেকে বিসিএস বা অন্যান্য চাকরির পরীক্ষায় হুবহু আসেনা। হয়তবা সেখান থেকে একটি বা দুইটি প্রশ্নের উত্তর পাওয়া যাবে। আর এসব প্রশ্ন নিয়েই হ্যান্ডনোট বানাতে হয়।

বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট 

 

কিভাবে বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট সংগ্রহ করবেন? এই হ্যান্ডনোট সংগ্রহ করা খুবই সহজ। নিম্নে সংগ্রহ বাটনে ক্লিক করে গুগল ড্রাইভে নিয়ে যাবে। সেখানে গিয়ে ফাইল খোলার জন্য পাসওয়ার্ড দিয়ে পিডিএফ ওপেন করবেন। কিন্তু বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট , বাংলা ব্যাকরণ পূর্ণাঙ্গ হ্যান্ডনোট, বাংলা ব্যাকরণ এর শর্টকার্ট হ্যান্ড নোট পিডিএফ সংগ্রহ , ব্যাকরণ সংকলন স্পেশাল হ্যান্ডনোট সংকলন সংগ্রহ করার জন্য পাসওয়ার্ড কোথায় পাবেন?  ধন্যবাদ। সরকারি চাকরির জন্য বাংলা ব্যাকরণ হ্যান্ডনোট সংগ্রহ করুন। হ্যান্ডনোট ব্যবহার করার উপকারিতা কি কি? You are here for bangla byakoron handnote .

Link

https://drive.google.com/file/d/1do6UDKB98wJ2_ZriQbFIL8Xomn6X6-9z/view?usp=sharing

password: mzr21*-+