অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এবং অপারেটর এর কাজ কি

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি সম্পর্কে ভূমিকাঃ

যেকোন সরকারি অফিস বা প্রতিষ্ঠানের প্রশাসনিক(প্রশাসন ক্যাডার) পদের নিম্নস্তরের পদবীর নাম হচ্ছে অফিস সহকারী বা অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক (Office Assistant Cum Computer Typist)আপনি এ পদকে প্রশাসন (বিভাগীয়, জেলা, উপজেলা প্রশাসন) বা হিসাব শাখার (জেলা ও উপজেলা হিসাবরক্ষণ অফিস অথবা অর্থ মন্ত্রণালয়ে) প্রাণ হিসেবে গন্য করা হয়। কারণ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মানেই হলো একই সাথে যে ব্যক্তি অফিস সহকারী ও মুদ্রাক্ষরিক (যিনি কম্পিউটারে টাইপ করে তাকে টাইপিস্ট বা মুদ্রাক্ষরিক বলে) অন্যদিকে কম্পিউটার মুদ্রাক্ষরিক বলতে কম্পিউটার টাইপিস্টকে বুঝায়। [ads1] অর্থাৎ, টাইপ করা যার দায়িত্বতাকেই অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক বলে। তবে আমরা অনেকেই জানিনা যে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি? নিম্নে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। এখানে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি , অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল, অফিস সহকারী মানে কি, অফিস সহকারী এর কাজ কি ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। [ads1]

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি
অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি [ads1]
Read More :   যেকোন চাকরি পেতে দরকারি ৫টি পরামর্শ

এটা পড়ুনঃ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পরীক্ষার প্রশ্ন সমাধান

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল

[ads1] সরকারি অফিস ভেদে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর অপর নাম হলো অফিস সহকারী বা নিম্নমান সহকারী অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর ইংরেজি পদবি হলো Office Assistant Cum Computer Typist. অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক হলো তৃতীয় শ্রেণীর একটি সরকারি চাকরি। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকগণ বাংলাদেশ সরকারের ০১-২০ তম গ্রেডের মধ্যে ১৬ তম গ্রেডের কর্মচারী যার বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা। 

[ads1] অফিস সহকারী কাম হিসাব সহকারী মূলত তৃতীয় শ্রেনী বা ১৬ তম গ্রেডের কর্মচারী। অফিস সহকারীর বেতন স্কেল ৯৩০০ টাকা। তবে অফিস সহকারী কাম হিসাব সহকারীর বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা। গ্রেড ১৬ এর বেতন স্কেল এর প্রথম ধাপ ৯৩০০ টাকা, এর সাথে যুক্ত হবে বাড়ি ভাড়া ৪৬৫০ টাকা ( ঢাকা ও সিটি কর্পোরেশন এলাকার বাইরে), চিকিৎসা ভাতা ১৫০০ টাকা, টিফিন ভাতা ২০০ টাকা, যদি সন্তান পড়াশুনা করে তাহলে সর্বোচ্চ দুই সন্তানের জন্য শিক্ষাভাতা ১০০০ টাকা। তাহলে বেতন হবে সর্বসাকুল্য ১৫,৬৫০ টাকা (শিক্ষা ভাতা বাদে)।

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি

[ads1]

একজন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর প্রধান কাজ হলো প্রশাসন (প্রশাসন ক্যাডার) ও হিসাব শাখার (জেলা ও উপজেলা হিসাবরক্ষণ অফিস অথবা অর্থ মন্ত্রণালয়ে) সমস্ত প্রকার চিঠিপত্র লিখন, হিসাব নিকাশের কাজ এবং ফাইল উপস্থাপন করা। একজন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক অফিসের যাবতীয় কাজ করতে হয় যেমনঃ প্রতিদিন অসংখ্যা পত্র, ক্রয় প্রক্রিয়ার কাজ, আদেশ জারি বা যে কোন কর্মকর্তার টাইপিংয়ের কাজ একজন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ

Read More :   বিসিএস পরীক্ষা সন্নিকটে এলে কিভাবে প্রস্তুতি নিবেন?

এছাড়াও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর অনেক কাজ রয়েছে,যেমনঃ

  • অফিসের নির্ধারিত নথিপত্র রক্ষণাবেক্ষণ এবং মুদ্রাক্ষরণকরণ।
  • প্রতিটি অফিসেই অনেক রেজিস্টার আছে তাই রেজিস্টার মেইনটেইন করা।
  • যাবতীয় চিঠিপত্র কর্তৃপক্ষের আদেশ নিষেধে টাইপিংয়ের কাজ করা।
  • অফিস প্রধান / কর্তৃপক্ষের আদেশ নিষেধে অতিরিক্ত দায়িত্ব পালন করা অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর এর কাজ কি

[ads1]

  • যাবতীয় নথি বা ফাইল সর্টিং করে র‌্যাকে সুসজ্জিতকরণ
  • জীর্ণ ও পুরাতন ফাইল কভার পরিবর্তন করে নতুন ফাইল কভার স্থাপন করা।
  • ফাইলের উপর কম্পিউটারে কম্পোজ করে নথির বিষয়, নথি নম্বর, পূর্ববর্তী নথির সুত্র, নথি বন্ধের তারিখ ইত্যাদি প্রয়োজনীয় বিষয় লিপিবদ্ধ করা।
  • বিভিন্ন ফাইল বাধাই করার ব্যবস্থা করা।
  • কর্মকর্তা ও কর্মচারীদের যাতায়াতের গাড়ি ভাড়ার নোটকরণ এবং গাড়ি ভাড়া সংগ্রহ করে চালান তৈরি করে হিসাব শাখায় প্রেরণ
  • চিঠি তৈরি ও বিতরণ করা।
  • কম্পিউটার সংক্রান্ত কাজ ও বিল তৈরিকরণের কাজ।
  • লিভারেজ সংক্রান্ত কাজ।  
  • টেন্ডার সিডিউল তৈরি ও বিক্রয়
  • টিইসি সদস্য বরাবর পত্র প্রেরণ, দরপত্র মূল্যায়ন কমিটির প্রতিবেদন ও কার্যাদেশ তৈরি করা।
  • প্রশাসন ও হিসাব শাখার সকল আসবাবপত্র, ফাইলপত্র, অফিস সামগ্রী, সিলিং ফ্যান ইত্যাদি কর্তব্যরত অফিস সহায়ক/ পরিচ্ছন্নতা কর্মী দ্বারা নিয়মিত পরিস্কার করার কাজ।
  • বাসা বরাদ্দ সংক্রান্ত কাজ।
  • অধিকাল ভাতার বিল, সকল প্রকার বিলের ব্যয় মঞ্জুরী তৈরি ও উপস্থাপন করা।
  • যাবতীয় পত্রাদি গ্রহণ ডাইরী, ইস্যুকরণ ও বিতরণের ব্যবস্থাকরণ;
  • প্রশাসনিক কর্মকর্তা/ প্রধান সহকারী কর্তৃক নির্দেশিত যে কোন চিঠিপত্রের খসড়া প্রস্তুতকরণ, পরিচ্ছন্ন পত্র তৈরিকরণ এবং নথি উপস্থাপন করা।
  • টেন্ডারের কাজে অফিস সহকারী-৩ কে প্রয়োজনীয় সহায়তা করণ: যেমন-সিলগালাকরণ, বিভিন্ন সিল ছাপাকরণ।নিলাম সংক্রান্ত যাবতীয় নথি উপস্থাপন করা অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ
Read More :   অভিজ্ঞতা ছাড়া চাকরি ২০২২ | বিনা অভিজ্ঞতায় চাকরি ২০২২

এছাড়াও সময়ে সময়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশিত দায়িত্ব পালন করে থাকেন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি সম্পর্কে শেষের কথাঃ

[ads1] উপরের আলোচনা হতে এইটাই প্রমাণিত হয় যে, একজন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকগণ হলো একটা সরকারি দপ্তরের মূল প্রাণ। কারণ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিকগণ না থাকলে কর্তৃপক্ষের কাজ করার জন্য কোন জনবল থাকবেনা। তাই উপরে বর্ণিত অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।এখানে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর বেতন স্কেল, অফিস সহকারী মানে কি, অফিস সহকারী এর কাজ কি ইত্যাদি সম্পর্কে জানতে পারলেন।  সবাই ভাল থাকবেন।