প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) | প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন

প্রাইমারি পরীক্ষার সাজেশন (ফাইনাল)

প্রিয় চাকরিপ্রার্থী ভাই ও বোনেরা, সবাই আল্লহর রহমতে নিশ্চয়ই ভাল আছেন। বরাবরের মত আজ আপনাদের জন্য প্রাইমারি পরীক্ষার সহকারী শিক্ষক পদের প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) নিয়ে হাজির হলাম। আগের মতই প্রাইমারি পরীক্ষার সহকারী শিক্ষক পদের পরীক্ষার দায়িত্বে থাকবে বুয়েট (বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়)। এর আগে গণিতের জন্য প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন | প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত) এবং সবচেয়ে বেশি কমন ১০০% পাওয়ার জন্য প্রাইমারি পরীক্ষার সাজেশন ইংরেজি (ফাইনাল) নিয়ে আলোচনা করেছি। আমরা আগেই জেনেছি যে, ২০১৯ সালের প্রাইমারি পরীক্ষা ৪ ধাপেঅনুষ্ঠিত হয়েছিল। ২০১৮ সাল এবং ২০১৯ সালের প্রশ্নের আলোকে বুয়েটের প্রশ্নের ধরণ বুঝে ব্যাখ্যা ওবিশ্লেষণ করে প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) তৈরি করেছি। এখানে প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) এবং প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন পাবেন। You are here for primary examination final suggestion bangla.

 

প্রাইমারি পরীক্ষার সহকারী শিক্ষক পদের প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত) নিয়ে এই পোস্ট দেখুন। 

প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন
প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন

প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) এর প্রশ্নমালাঃ

এখন জেনে নেওয়া যাক প্রাইমারির সহকারী শিক্ষক পদের মোট কতটি প্রশ্ন আসে? আমরা সকলেই জানি যে, প্রাইমারির সহকারী শিক্ষক পদে নিয়োগ পেতে হলে আপনাকে মোট ৮০ টি উত্তর দিতে হবে। যার সময়সীমা বেধে দেওয়া হয়েছে এক ঘন্টা। তাহলে ৮০ টি প্রশ্নের উত্তর দিতে আপনি প্রতিটি প্রশ্নের জন্য ১ মিনিটের কম সময় পাচ্ছেন। বাংলাতে ব্যাকরণ এবং সাহিত্য অংশসহ মোট ২০ টি প্রশ্ন থাকে। সবচেয়ে মজার ব্যাপার হলো, প্রশ্ন বিশ্লেষণ করে দেখা যায় যে, ২০ টির মধ্যে অধিকাংশ প্রশ্নই আসে ব্যাকরণ থেকে ২০ টির মধ্যে ১৮-১৯ টি প্রশ্নইআসে ব্যাকরণ থেকে আর সাহিত্য থেকে আসে১-২ টি প্রশ্ন। সুতরাং এ থেকেই বুঝা যায় প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে কোনটায় কতটুকু সময় দেওয়া উচিত।

Read More :   ১৯৬ টি হাই ভোল্টেজ প্রাইমারি সাজেশন | ১০০% পরীক্ষায় কমন আসবে প্রাইমারি সাজেশন

 

 আপনার জন্য অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ পোস্টঃ 

০১। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পরীক্ষার প্রশ্ন সমাধান

০২। সকল চাকরিতে আসা কম্পিউটার পরীক্ষার প্রশ্ন | কম্পিউটার পরীক্ষার প্রশ্ন ২০২১

০৩। সরকারি অফিসে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এর কাজ কি

 

প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা ব্যাকরণ)ঃ

১। বানান শুদ্ধিকরণঃ

প্রাইমারি চাকরি পরীক্ষায় বানান শুদ্ধিকরণ অধ্যায়টি অনেক গুরুত্বপূর্ণ। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে বানান শুদ্ধিকরণে ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি বানান শুদ্ধিকরণ আসে।

২। ধ্বনি ও বর্ণঃ

প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে ধ্বনি ও বর্ণ ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি ধ্বনি ও বর্ণ আসে।

৩। এক কথায় প্রকাশঃ

এক কথায় প্রকাশ না পড়লে পরীক্ষায় ভাল করা যাবেনা। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে এক কথায় প্রকাশ ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি এক কথায় প্রকাশ আসে।

৪। বাক্য ও প্রকারভেদঃ

বাক্য ও প্রকারভেদ অধ্যায় ভালভাবে পড়তে হবে। কারণ প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে বাক্য ও প্রকারভেদ ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি বাক্য ও প্রকারভেদ আসে।

৫। সমাসঃ

প্রায় সকল পরীক্ষাতেই সমাস থেকে প্রশ্ন কমন পাওয়া যায়। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে সমাস ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি সমাস আসে।

৬। বাগধারাঃ

বাগধারা একটি গুরুত্বপূর্ণ অধ্যায় প্রাইমারি চাকরি পরীক্ষায়। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে বাগধারা ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি বাগধারা আসে। ১০-২০ গ্রেডের বেশির ভাগ চাকরির পরীক্ষায় আসে

Read More :   প্রাথমিক শিক্ষক নিয়োগ মডেল টেস্ট ৩ টি মোট প্রশ্ন ৫৭০ টি

৭। সমার্থক শব্দঃ

সমার্থক ও বিপরীত শব্দগুলো ভালভাবে পড়লে এখান থেকে প্রশ্ন কমন পাওয়া যায়। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে সমার্থক ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর প্রতি পরীক্ষাতে ১-২ টি সমার্থক শব্দ আসে। ১ম শ্রেণি থেকে ৪র্থ শ্রেণি পর্যন্ত বেশির ভাগ চাকরির পরীক্ষায় আসে

৮। উপসর্গঃ

উপসর্গ এবং অনুসর্গ অধ্যায় থেকে প্রায় প্রতি প্রাইমারি পরীক্ষায় প্রশ্ন কমন পাওয়া যায়। প্রাইমারির সহকারী শিক্ষক পদে চাকরি পেতে হলে উপসর্গ ভালভাবে প্রস্তুতি নিয়েই পরীক্ষার হলে যেতে হবে। আর উপসর্গ থেকে প্রতিটি পরীক্ষাতে ১-২ টি আসে।

উপরিল্লিখিত ছাড়াও বিপরীত শব্দ, সন্ধি, বাক্য শুদ্ধিকরণ, কারক ও বিভক্তি, বিরাম চিহ্ন, শব্দার্থ আইটেম থেকে প্রায় প্রতিটি পরীক্ষাতে ১-২ টি প্রশ্ন আসে।

 

আপনার জন্য অফিস সহায়ক পদে পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ পোস্টঃ 

০১। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এর অফিস সহায়ক লিখিত সমাধান

০২। পরীক্ষায় আসার মত অফিস সহায়ক পদের ১০০% সাজেশন

০৩। প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়ের অফিস করণিক পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান

০৪। অফিস সহায়ক পরীক্ষা গণিত সাজেশন (পাটিগণিত)

প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) বিষয়ে যেগুলো কম পরবেনঃ

প্রাইমারি পরীক্ষার সাজেশন বিষয়ে যেগুলো কম পরবেন বা আপাতত না পড়লেও চলবে। যেমনঃ পুরুষ, উক্তি, বাচ্য, লিঙ্গ, ক্রিয়ারকাল (মাঝে মাঝে আসে), দ্বিরুক্ত শব্দ, পরিভাষা, সাধু ও চলিত, অনুবাদ, পদাশ্রিত নির্দেশক, ছন্দ, অলঙ্কার, প্রায় সমোচ্চারিত শব্দ ইত্যাদি।

 

প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা সাহিত্য)ঃ

আমরা আগেই জেনেছি প্রাইমারি চাকরি পরীক্ষায় ২০ টির মধ্যে অধিকাংশ প্রশ্নই আসে ব্যাকরণ থেকে ২০ টির মধ্যে ১৮-১৯ টি প্রশ্নই আসে ব্যাকরণ থেকে আর সাহিত্য থেকে আসে ১-২ টিপ্রশ্ন। সাহিত্য থেকে মাত্র ১-২ বা বড়োজোর ৩ টি প্রশ্ন আসতে পারে, এর জন্য সময় নষ্ট করা যাবেনা। তাই আমি বারবার আগের বছরের প্রাইমারি চাকরির প্রশ্ন বা জব সলিউশন পড়তে বলেছি, যা পড়লে অধিকাংশ প্রস্তুতিই কভার হয়ে যাবে বলে মনে করি।

Read More :   প্রাইমারী শিক্ষক নিয়ােগ পরীক্ষা - ২০২২ (বাংলা ব্যাকরণ স্পেশাল সাজেশন )

 

প্রাইমারি পরীক্ষার সাজেশন এর ব্যাপারে যে সাহিত্যিকদের সাহিত্য পড়তে পারেনঃ

প্রাইমারি পরীক্ষার সাজেশন এর ব্যাপারে যে সাহিত্যিকদের সাহিত্য পড়তে পারেন যেমন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, রুপসি বাংলার কবি জীবনানন্দ দাশ, মিসির আলি চরিত্রের স্রষ্টা হুমায়ুন আহমেদ,বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক, এবং গল্পকার  জহির রায়হান, সনেট নির্মাতা মাইকেল মধুসূদন দত্ত, সৈয়দ শামসুল হক ইত্যাদি সাহিত্যিকদের সাহিত্যগুলো অনুসরণ করলেই ২-৩ টি প্রশ্ন কমন পাওয়া যাবে ইনশাআল্লাহ্‌।

 

আপনার জন্য ক্যারিয়ার গাইডলাইন  সংক্রান্ত গুরুত্বপূর্ণ পোস্টঃ 

০১। পরীক্ষায় বা ক্যারিয়ারে গুছিয়ে লেখার নিয়ম বা লেখালেখির নিয়ম | একঘেয়ামি লেখা থেকে দূরে থাকার উপায়

 

০৩। ১০০% ভাল চাকরি নিশ্চিতকরণে ভাল মানের সিভি তৈরির সর্বোত্তম সঠিক নিয়ম কানুন

০৪। বিসিএস পরীক্ষা সন্নিকটে এলে কিভাবে প্রস্তুতি নিবেন?

০৫। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির যুগে আপনার জীবনে কোন চাকরি পারফেক্ট বা উপযুক্ত?

০৬। যেকোন চাকরি পেতে দরকারি ৫টি পরামর্শ

০৭। ব্যাংকে চাকরি পাওয়ার ৫টি সহজ ও অবিশ্বাস্য উপায়

০৮। অনাকাঙ্ক্ষিত যে ১০টি কারণে আপনার চাকরি হচ্ছেনা

 

প্রাইমারি পরীক্ষার সাজেশন এর ব্যাপারে যে টপিকস বাদ দিবেনঃ

প্রথম শ্রেণির চাকরির পরীক্ষায় সাধারণত প্রাচীন যুগ, মধ্য যুগ ও আধুনিক যুগের অধ্যায়গুলি থেকেই অনেক প্রশ্ন আসে। কিন্তু প্রাইমারির সহকারী শিক্ষক পদের জন্য প্রাচীন যুগ, মধ্য যুগ ও আধুনিক যুগের অধ্যায়গুলি বাদ দিবেন।

 

প্রাইমারি পরীক্ষার সাজেশন এর বিষয়ে শেষকথাঃ

পরিশেষে বলা যায় যে, এতক্ষণ আপনারা প্রাইমারি পরীক্ষার সাজেশন এর ব্যাপারে বিস্তারিত জানলেন। এখানে শুধু বাংলা এর ব্যাপারে সাজেশন উপস্থাপন করা হলো। পরবর্তী পোস্টে প্রাইমারি পরীক্ষার সাজেশন (গণিত) বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। উপরে বর্ণিত বাংলা সাজেশন নিজের মত করে তৈরি করেছি। এছাড়াও যাদের বিস্তারিত পড়ার ইচ্ছা আছে তারা অন্য টপিকগুলো পড়তে পারেন। ধন্যবাদ। এখানে প্রাইমারি পরীক্ষার সাজেশন (বাংলা) এবং প্রাইমারি পরীক্ষার ফাইনাল সাজেশন পাবেন। You are here for primary examination final suggestion bangla.