ডিম আগে না মুরগি আগে ইসলাম কি বলে (ভিডিও সহ)

ছোট থেকে আমরা একটি প্রশ্ন নিয়ে অনেক বিতর্ক করে। ডিম আগে না মুরগি আগে। এই প্রশ্নটি ছোটবেলার শুনে নেই এমন কোন মানুষ নেই। দেখা গেছে চাচাতো মামাতো ভাই বোনের সাথে আমরা প্রায়ই এই প্রশ্নটি নিয়ে অনেক বিতর্ক করেছি। আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হতে চলেছে ডিম আগে না মুরগি আগে ইসলাম কি বলে। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত। হাঁস আগে না ডিম আগে, হ্যালো গুগল ডিম আগে না মুরগি আগে, ডিম আগে না মুরগি আগে বিজ্ঞানীরা বের করলেন সঠিক উত্তর।

ডিম আগে এসেছে না মুরগি আগে এসেছে, এমনও হয়েছে বন্ধু-বান্ধবের মধ্যে এই প্রশ্নটি নিয়ে অনেক ধরনের বিতর্ক ও বিভ্রান্ত সৃষ্টি হয়েছে। বিতর্ক শেষ করার পর আমরা কখনো কাঙ্খিত ফলাফল অর্জন করতে পারিনি। তবে আপনি যদি আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়েন। তাহলে কথা দিচ্ছি ডিম আগে না মুরগি আগে সম্পর্কে একটি স্পষ্ট ধারণা পাবেন। চলুন ডিম আগে না মুরগি আগে এ সম্পর্কে ইসলাম কি বলে।

ডিম আগে না মুরগি আগে ইসলাম কি বলে

আপনারা সবাই জানেন ডিম আগে না মুরগি আগে এ সম্পর্কে আমাদের বিভিন্ন ধরনের মন্তব্য রয়েছে। আপনাদের ইসলামের দৃষ্টিতে বোঝানোর চেষ্টা করব ডিম আগে না মুরগি আগে।

ডিম আগে না মুরগী আগে ইসলামের মতে অবশ্যই মুরগী আগে। কারণ আমাদের আদি পিতা হযরত আদম (আঃ) কে আল্লাহ পাক বাবা মা ছাড়াই সৃষ্টি করছেন। এখন সেই সূত্রে প্রমাণিত হয় মানুষের মত সকল জীবের জন্ম মানুষ সৃষ্টির মতই। আদম (আঃ) এর মাধ্যমে যেমন আমরা ঠিক তেমন মুরগি থেকেই ডিম ও পরে মুরগির জম্ম। এরকম ভাবে সব প্রাণী তার পূর্ন রুপ নিয়েই পৃথীবি তে এসেছে। সুতরাং আমরা বলবো ডিম নয়, মুরগি আগে।

Read More :   আবাসিক হোটেল ভাড়া দেওয়ার/নেওয়ার যাবতীয় নিয়ম নীতিমালা

তাহলে আমরা ইসলামের দৃষ্টিতে বলতে পারি ডিম নয়,মুরগি আগে। তাই আপনার সাথে কোন ব্যক্তি যদি এই প্রশ্নটি নিয়ে বিতর্ক করে। তাহলে অবশ্যই আপনি তাকে ইসলামের দৃষ্টিতে বোঝানোর চেষ্টা করবেন। বেশি বিতর্ক না করে অল্প কথায় তাকে বোঝান তাহলে দেখবেন খুব সহজেই বুঝতে পারবে।

বৈজ্ঞানিক নিয়মে ডিম আগে না মুরগি আগে

এমন অনেক মানুষ আছে যারা ডিম আগে না মুরগি আগে ইসলাম কি বলে তা জানার পর বিজ্ঞান কে বলছে তা জানতে চায়। চলুন দেখে নেই ডিম আগে না মুরগি আগে সম্পর্কে বিজ্ঞানীরা কি বলছে।

যুক্তরাজ্যের শেফিল্ড ও ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ডিম আগে না মুরগি আগে নিয়ে গবেষণা করছিলেন। দীর্ঘ দিন ধরে গবেষণা চালানোর পর সেই ধাঁধার উত্তর খুঁজে পেয়েছেন তারা। গবেষকদের দাবি, ডিম নয়, মুরগিই আগে। এবং সেটা প্রমাণসহ প্রকাশ্যে এনেছেন তারা।

তারা বলছেন, ডিমের মধ্যে যে সাদা অংশটি থাকে তাতে ওভোক্লিডিন (ওসি-১৭) নামে প্রোটিন থাকে। ডিমের সৃষ্টিতে এই প্রোটিনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আর এই ওভোক্লিডিন প্রোটিন মুরগির গর্ভাশয়ে পাওয়া যায়। গবেষকদের দাবি, এর থেকে প্রমাণিত যে, প্রথমে মুরগি এসেছে। তারপর তার গর্ভাশয়ে ওভোক্লিডিন প্রোটিন তৈরি হয়েছে। সেই প্রোটিন থেকেই ডিমের সৃষ্টি।

তাহলে বৈজ্ঞানিক গবেষণা আর ইসলামিক দৃষ্টিতে মূলত মুরগি পৃথিবীতে প্রথম এসেছে। তাই আপনার সাথে কেউ যদি এই প্রশ্নটি নিয়ে বিতর্ক করে তাহলে আপনি ইসলামের দৃষ্টিতে ও বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়ে তাকে বোঝানোর চেষ্টা করবেন ডিম আগে না মুরগি আগে ইসলাম কি বলে।

Read More :   অভিভাবক সমাবেশে শিক্ষকের বক্তব্য
ডিম আগে না মুরগি আগে ইসলাম কি বলে
ডিম আগে না মুরগি আগে ইসলাম কি বলে

ডিম আগে না মুরগি আগে মজার উত্তর

ডিম আগে না মুরগি আগে ধাঁধা

ছোটবেলা থেকেই কিশোর ও তরুণ বয়স পর্যন্ত আমরা ডিম আগে না মুরগি আগে ধাঁধা নিয়ে অনেক বিভ্রান্তির মধ্যে পড়ে আছি। দেখা গেছে আমরা যদি এই ধারার উত্তরে বলি মুরগি আগে, তাহলে এর পক্ষান্তরে আরেকটি উত্তর আসে ডিম ছাড়া মুরগি কিভাবে এলো। আবার যদি বলে মুরগি নয়,ডিম আগে তাহলেও এর পক্ষান্তরে আরেকটি উত্তর হয় মুরগির ডিম ছাড়া কিভাবে আসলো। এই দুইটি প্রশ্নের মাঝখানে আমরা গেরাকলে পড়ে যায়। আশা করি ডিম আগে না মুরগি আগে ধাঁধার সঠিক উত্তর আজকে দেওয়ার চেষ্টা করব।

উপরে আমরা ডিম আগে না মুরগি আগে ইসলামিক ও বৈজ্ঞানিক ব্যাখ্যা দেখেছি। এখন আমরা দেখব ভারতবর্ষের সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী এর সম্পর্কে কি বলে। আমরা জানি তিনি দাদাগিরি অনুষ্ঠানের সঞ্চালক। একটি এপিসডে তিনি একজন প্রতিযোগীকে প্রশ্ন করেন ডিম আগে না মুরগি আগে।

আপনাকেও কেউ না কেউ নিশ্চয়ই আপনাকে এর আগে প্রশ্ন করেছে ডিম আগে না মুরগি আগে। আর আপনি কিছুতেই ভেবে বের করতে পারেন।নি এই ধাঁধার সঠিক জবাব। কারণ মুরগি না এলে ডিম কোথা থেকে আসবে, আর ডিম না থাকলে মুরগিই বা কোথা থেকে আসবে। তবে সঠিক উত্তর কী হবে এবার তা বলে দিলেন সৌরভ গাঙ্গুলী। ডিম আগে না মুরগি আগে ইসলাম কি বলে।

Read More :   কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার এর কাজ কি

দাদাগিরির একটি অনুষ্ঠানে দেখা যায় সেটে হাজির বিশ্বনাথ বসু, জয়জিৎ বন্দ্যোপাধ্যায়, সুদীপা চক্রবর্তী। আর বিশ্বনাথকেই সৌরভ প্রশ্ন করেন ডিম আগে না মুরগি? সেই জবাব দিতে পারেন নি বিশ্বনাথ। তিনি ভেবেছিলেন প্রশ্নের আগে যেহেতু মুরগির আগে ডিম লেখা আছে, সেটিই হবে সঠিক জবাব। তখন বিশ্বনাথ বলেন মুরগি আগে।

কিন্তু সৌরভ বুঝিয়ে দেন, সঠিক উত্তর ডিম। কারণ প্রশ্নে কোথাও বলা হয়নি মুরগির ডিমের কথাই বলা হচ্ছে। আর আমাদের ইতিহাস বলে প্রথম ডাইনোসরের ডিম পাওয়া গিয়েছিল। আর ওটাই ছিল পৃথিবীর প্রথম প্রাণী। তাই উত্তরটা ডিম হবে।

তাহলে এটি থেকে বোঝা গেল ভারতবর্ষের সৌরভ গাঙ্গুলী মনে করেন ডিম আগে এসেছে। কিন্তু বৈজ্ঞানিকরা ইতিমধ্যে ধারণা করতে পেরেছেন অবশ্যই মুরগি আগে এসেছে। তাহলে আপনি এখন কমেন্ট করতে পারেন আপনার ব্যক্তিগত মতে কোনটি আগে এসেছে।

ভিডিওতে দেখুন ডিম আগে না মুরগি আগে

চলুন তবে এবার ব্যাখা সহ এক হুজুরের আলোচনার মাধ্যমে এই বিষয়ে আরো বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভিডিওতে দেখতে এখানে চাপুন

শেষ কথা

আশা করি,ডিম আগে না মুরগি আগে ইসলাম কি বলে সম্পর্কে সঠিক তথ্য পেয়েছেন। এছাড়াও এই ধাঁধা সম্পর্কে বিজ্ঞানের যে ধারণা সে সম্পর্কেও আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করেছি। তাহলে সর্বশেষ ইসলামিক ও বৈজ্ঞানিক দৃষ্টিতে আমরা এখন বলতে পারি ডিম নয়, মুরগিই আগে। তাই এখন থেকে আপনি নিশ্চিত হয়ে গেলেন ডিম আগে না মুরগি আগে ধাঁধার সঠিক উত্তর কি হবে। তবে এই ধাঁধা নিয়ে কোন বিতর্ক না করে আপনি ইসলামিক ও বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়ে সঠিক উত্তর দিন। তাহলে সকলের বুঝতে অনেক সুবিধা হবে।