ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড সম্পর্কে খুঁটিনাটি জেনে নিন (পর্ব ১)

ডি নথি ড্যাশবোর্ড কিভাবে ব্যবহার করবেনঃ

সুপ্রিয় ডিনথি/ ডি নথি ব্যবহারকারী গত পর্বে কিভাবে ডিনথি ব্যবহার করবেন (পর্ব ) এর উপর আলোচনা করা হয়েছে। যারা কিভাবে ডিনথি ব্যবহার করবেন পর্বটি মিস করেছেন তারা দেখে আসতে পারেন। এ নিয়ে বিস্তারিত উপস্থাপন করা হয়েছে। আজ আপনাদের সাথে ডি নথি ড্যাশবোর্ড ব্যবহারের উপর বিস্তারিত আলোচনা করব। সরকারি অফিসের ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড সম্পর্কে খুঁটিনাটি জেনে নিন। ইহাতে ডি নথি ড্যাশবোর্ড জানার জন্য সেরা টিউটোরিয়াল পাবেন। ডিজিটাল ডিনথি ব্যবহার করুন। 

ডিনথি ড্যাশবোর্ড সম্পর্কে খুঁটিনাটি জেনে নিন (পর্ব ১)
ডিনথি ড্যাশবোর্ড সম্পর্কে খুঁটিনাটি জেনে নিন (পর্ব ১)

 

পর্ব-৩ প্রকাশিত হয়েছে এখানে দেখুন। ডি নথিতে কিভাবে ডাক, ডাক সার্চ, আগত ডাক, ডাক প্রেরণ করবেন (পর্ব-৩)

ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড পরিচিতিঃ 

ডিনথি/ ডি নথি ব্যবহারকারী সঠিক ইউজার আইডি অথবা ইউজার নেম এবং পাসওয়ার্ড প্রদান করেপ্রবেশবাটনে ক্লিক করবেন। লগইন সফল হলে সিস্টেম ব্যবহারকারীকে তার ডি নথি ড্যাশবোর্ড দেখাবে। 

ডিনথি ড্যাশবোর্ডের সেটিংস বাটনঃ 

ডিনথি/ ডি নথি ব্যবহারকারী যদি ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড এ পেইজের পেজিনেশন সেট করতে চায়, তাহলে সেটিংস থেকে পেজিনেশন সেট করতে হবে। সেটিংস বাটনে ক্লিক করার পর একটি নতুন উইন্ডো আসবে সেখানে ডাক ট্যাবে ক্লিক করলে ডাকের বিভিন্ন পেইজের (যেমন- আগত, প্রেরিত, নথিতে উপস্থাপিত, নথিজাত, আর্কাইভ ও খসড়া) পেইজে পেজিনেশন সেট করা যাবে। পেজিনেশন সেট করে সংরক্ষণ বাটনে ক্লিক করলে পেইজের পেজিনেশন সেট হয়ে যাবে। একইভাবে নথি, পত্র এবং অন্যান্য অংশের পেইজ পেজিনেশন সেট করা যাবে। 

Read More :   ডিনথি/ ডি নথিতে কিভাবে ডাক, ডাক সার্চ, আগত ডাক, ডাক প্রেরণ করবেন (পর্ব-৩)

নোটঃ যতক্ষণ পর্যন্ত ব্যবহারকারী সেটকৃত পেইজে পেজিনেশন পরিবর্তন না করবেন ততক্ষণ পর্যন্ত আগের পেইজে পেজিনেশন সেট থাকবে। 

ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড এর ভয়েস কমান্ডঃ 

ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড এর ব্যবহারকারী সিস্টেমের যে টেক্সট ইনপুট ফিল্ড গুলোতে ভয়েস কমান্ড ব্যবহার করতে চান, সেই ফিল্ডে মাউসের কার্সর রেখে ক্লিক করতে হবে। তারপর ভয়েস কমান্ড অন করার জন্যস্পিচ টু টেক্সটবাটনে ক্লিক করতে হবে। ব্যবহারকারী বাংলা ভয়েসে মুখে যা বলবেন সিস্টেম তা অটোমেটিক বাছাইকৃত টেক্সট ইনপুট ফিল্ডে টাইপ করে দেবে। ভয়েস কমান্ড অফ করার জন্যস্পিচ টু টেক্সটবাটনে ক্লিক করতে হবে। 

ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড এর অন্যান্য মডিউলঃ

ডাক ও নথি মডিউল ছাড়া আরো যেসকল মডিউল আছে তা অন্যান্য মডিউল এর মধ্যে অন্তর্ভূক্ত থাকবে। ডিনথি/ ডি নথি ব্যবহারকারী অন্যান্য মডিউল দেখতে চাইলেঅন্যান্য মডিউলআইকনে ক্লিক করতে হবে। অন্যান্য মডিউলে ক্লিক করলে ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড, রিপোর্ট, খসড়া পত্র ড্যাশবোর্ড, খসড়া, ডিনথি ড্যাশবোর্ড, রিভিউ ড্যাশবোর্ড, গার্ড ফাইল এবং পত্রজারি মডিউল গুলো দেখা যাবে। 

Read More :   ডিনথি/ ডি নথিতে কিভাবে নথি ড্যাশবাের্ড, নথি সার্চ ও অ্যাডভান্স সার্চ, নথি প্রেরণ করবেন

 

নোটঃ অন্যান্য মডিউলের অন্তর্গত নির্দিষ্ট কোন মডিউলের বিস্তারিত তথ্য দেখতে চাইলে নির্দিষ্ট মডিউল গুলোতে ক্লিক করতে হবে। 

পদবি নির্বাচনঃ 

ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড সিস্টেমে যদি একই ব্যবহারকারীর একাধিক পদবি থাকে, তাহলে ব্যবহারকারীর নাম এবং পদবি ড্রপডাউন আইকন থেকে তিনি যে পদবি নির্বাচন করবেন ডাক-নথির তালিকা এবং নথির বিভিন্ন কার্যক্রমসমূহ সে পদবী অনুযায়ী প্রদর্শিত হবে। 

 

ডিনথি/ ডি নথি ব্যবহারকারী পদবি নির্বাচন করার পর ড্রপডাউন মেনু থেকে পদবির নামের উপর ক্লিক করতে হবে। তাহলে ব্যবহারকারীকে সিস্টেম নির্দিষ্ট পদবির আগত ডাক তালিকায় নিয়ে যাবে। 

 

ব্যবহারকারীর নাম এবং পদবি ড্রপডাউনে একাধিক পদবি থাকলে তা তালিকায় দেখাবে এবং প্রতিটি পদবির পাশে আলাদা ভাবে আগত ডাক এবং আগত নথির সংখ্যা দেখা যাবে। যেখানে সংখ্যার উপর ক্লিক করে সরাসরি ব্যবহারকারী তার পদবি অনুযায়ী আগত ডাক বা নথির তালিকায় প্রবেশ করতে পারবেন। 

প্রোফাইলঃ 

ডিনথি/ ডি নথি ব্যবহারকারী যদি তার প্রোফাইল দেখতে চান, তাহলে মেনুবারেরড্রপডাউনচিহ্নিত বাটনে ক্লিক করতে হবে। ড্রপডাউনে তিনটি অপশন দেখাবে প্রোফাইলে, হেল্প ডেস্ক এবং লগ-আউট। ব্যবহারকারীর প্রোফাইল বাটনে ক্লিক করলে নিজের প্রোফাইলের তথ্য দেখতে পাবেন। 

Read More :   ডিনথি/ ডি নথিতে ডাক বাছাইকরন প্রক্রিয়া, ডাক আপলোড, খসড়া ডাকের তালিকা, ডাক সিল তৈরি করার নিয়ম

প্রোফাইল সংশোধনঃ 

প্রোফাইল সংশোধনবাটনে ক্লিক করে ব্যবহারকারী তার প্রোফাইলের নির্দিষ্ট কিছু তথ্য সংশোধন করতে পারবেন। 

লগ আউটঃ 

ডিনথি/ ডি নথি ব্যবহারকারী নথি সিস্টেম থেকে লগ আউট করতে চাইলে মেনুবারের ড্রপডাউন চিহ্নিত বাটনে ক্লিক করতে হবে। প্রোফাইলের ড্রপ-ডাউন মেনু থেকেলগ আউটবাটনে ক্লিক করলে সিস্টেম থেকে লগ আউট হয়ে যাবে এবং পুনরায় লগ ইন পেইজে নিয়ে যাবে। 

ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড সম্পর্কে শেষের কথাঃ

সবশেষে বলা যায় যে, এতক্ষণে আপনারা ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড সম্পর্কে বিস্তারিত জানলেন। আমার এই পোস্টটি যদি আপনাদের ভাল লেগে থাকে তাহলে আপনার আশে পাশের যাদের ডিনথি/ ডি নথি ব্যবহার জানা প্রয়োজন মনে করেন তাদের সাথে শেয়ার করতে পারেন। সরকারি অফিসের ডিনথি ড্যাশবোর্ড সম্পর্কে খুঁটিনাটি জেনে নিন। ইহাতে ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড জানার জন্য সেরা টিউটোরিয়াল পাবেন। ডিজিটাল ডিনথি ব্যবহার করুন।