কিভাবে ডিনথি/ ডি নথি ব্যবহার করবেন (পর্ব ২)- সেরা টিউটোরিয়াল

কিভাবে ডি নথি ব্যবহার করবেনঃ

বাংলাদেশের সকল সরকারি অফিসের কার্যক্রম ডিজিটাল করার জন্য আওয়ামীলীগ সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় প্রতিটি সরকারি অফিসের কাজকে ডিজিটাল করতে এ সরকার হার্ড কপির পাশাপাশি অনলাইনে সম্পাদন করতে বিশেষ নির্দেশনা প্রদান করেছেন। এ সরকার ক্ষমতায় আসার পর থেকেই অফিসের সকল কার্যক্রম ডিজিটাল করতে সকলকে নির্দেশ দিয়েছেন। এক্ষেত্রে সরকার আইসিটি ডিভিশন এবং মন্ত্রিপরিষদ বিভাগকে গুরুত্বের সাথে কাজটি করার জন্য তাগিদ দিয়েছেন। তাই সরকারি অফিস ডিজিটাল করার জন্য ইনথির নতুন ভার্সন ডিনথি/ ডি নথি আসবে আগামী বছর থেকে। [ads1]

আমরা ডিনথি/ ডি নথিকে ডিজিটাল নথি হিসেবে আখ্যায়িত করতে পারি। হার্ড ফাইলের যেসব কাজ কম্পিউটার এবং ইন্টারনেটে করা যায় তাইই ডিজিটাল কাজ হিসেবে গণ্য হবে।  এতদিন সরকারি অফিসের কর্মচারী হার্ডকপিতে কাজ করতেন। এতে কাজগুলো করতে যেমন সময় সাপেক্ষ এবং অনেকদিন ধরে পেন্ডিং থেকেই যায়। কিন্তু ডিনথিতে মোবাইল এবং কম্পিউটারের মাধ্যমে সহজেই ডিনথিতে কাজ করা যায়। এ বছরের শেষেই সরকারি সকল কর্মকর্তা/ কর্মচারীদের ডিনথির উপর ট্রেনিং দেওয়া শেষ হয়ে যাবে। সকল কর্মকর্তা/ কর্মচারীদের ডিনথি ব্যবহার সহজ করার জন্য কিভাবে ডি নথি ব্যবহার করবেন(পর্ব ২) তা নিয়ে সম্পূর্ণ টিউটোরিয়াল ধারাবাহিকভাবে উপস্থাপন করছি। প্রথম পর্ব পর্বে ডিনথি ড্যাশবোর্ড সম্পর্কে খুঁটিনাটি জেনে নিন (পর্ব ১) এর উপর আলোচনা করা হয়েছে। সরকারি চাকুরিজীবীরা কিভাবে ডিনথি ব্যবহার করবেন। ডিনথি ব্যবহারের সেরা টিউটোরিয়াল। Here is the best tutorial on how to use digital dnothi in office. [ads1]

কিভাবে ডিনথি ব্যবহার করবেন (পর্ব ১)- ডিনথি ব্যবহারের সেরা টিউটোরিয়াল

 

পর্ব-৩ প্রকাশিত হয়েছে এখানে দেখুন। ডিনথিতে কিভাবে ডাক, ডাক সার্চ, আগত ডাক, ডাক প্রেরণ করবেন (পর্ব-৩) [ads1]

লগ ইন প্রক্রিয়াঃ

ডিনথি/ ডি নথি সিস্টেমে প্রবেশ করার জন্য প্রথমেই ব্রাউজারের এড্রেস বারে https://my-a2i.tappware.com লিখে Enter বাটনে ক্লিক দিতে হবে। Enter বাটনে ক্লিক দিলে দেওয়ার পর ডিনথির লগ ইন পেজটি আসবে।

Read More :   ডিনথি/ ডি নথিতে ডাক বাছাইকরন প্রক্রিয়া, ডাক আপলোড, খসড়া ডাকের তালিকা, ডাক সিল তৈরি করার নিয়ম

এখানে দুইটি উপায়ে লগ ইন করা যাবে।

  • ইউজার আইডির মাধ্যমেঃ

ব্যবহারকারীর সঠিক ইউজার আইডি এবং পাসওয়ার্ড লেখার মাধ্যমে।

  • ইউজার নেমের মাধ্যমেঃ

ব্যবহারকারীর সঠিক ইউজার নেম এবং পাসওয়ার্ড লেখার মাধ্যমে।

  • ইউজার আইডিঃ

সিস্টেমে প্রবেশ করার জন্য ব্যবহারকারীর ইউজার আইডিরঘরে ইউজার আইডি লিখতে হবে। ইউজার আইডি বাংলা অথবা ইংরেজি ভাষাতে লেখা যাবে। পাসওয়ার্ড এর ঘরে ব্যবহারকারীর নিজস্ব পাসওয়ার্ড টাইপ করতে হবে। পাসওয়ার্ড ইংরেজিতে লিখতে হবে। এরপরপ্রবেশবাটনে ক্লিক দিয়ে ব্যবহারকারী সিস্টেমে প্রবেশ করতে পারবেন।

  • ইউজার নেমঃ

সিস্টেমে প্রবেশ করার জন্য ব্যবহারকারীর ইউজার নেমএর ঘরে ইউজার নেম লিখতে হবে। ইউজার নেম যে ভাষায় তৈরি করা হয়েছিল সে ভাষাতেই লিখতে হবে। এরপর ব্যবহারকারী প্রবেশবাটনে ক্লিক করবেন। সিস্টেমে ব্যবহারকারীকে সফলভাবে লগইন করিয়ে ড্যাশবোর্ড পেইজে নিয়ে যাবে।

ত্রুটি নোটিফিকেশনঃ

ভুল ইউজার আইডি, ইউজার নেম এবং পাসওয়ার্ড প্রদান করলে ত্রুটি নোটিফিকেশনটি আসবে। এক্ষেত্রে সিস্টেমে প্রবেশ করার জন্য পুনরায় সঠিক ইউজার আইডি, ইউজার নেম এবং পাসওয়ার্ড প্রদান করতে হবে। [ads1]

ভুল তথ্য দিয়েছেন। অনুগ্রহ করে সঠিক তথ্য দিন।

ডিনথি/ ডি নথি সিস্টেমের নতুন আপডেটঃ ডিনথি/ ডি নথি সিস্টেমের নতুন আপডেট সমূহের প্রধান অংশের বিস্তারিত এখানে লেখা হলঃ

ই-নথি সিস্টেমের নতুন আপডেটঃ

পত্র প্রেরণের সময় মোবাইল নম্বরে মেসেজ দেওয়ার অপশন তৈরি করা হয়েছে। এই ক্ষেত্রে পত্রের খসড়া তৈরির সময় প্রাপকের মোবাইল নম্বর সংশ্লিষ্ট মেসেজ দেওয়া যাবে। প্রাপক ই-মেইলে সংশ্লিষ্ট পত্রটি এবং মোবাইলে মেসেজ যাবে। বাংলা বানান নিরীক্ষক (Spell Checker) অন্তর্ভূক্ত করা হয়েছে। কোন শব্দের বানানে নিরীক্ষা করতে হলে সংশ্লিষ্ট শব্দের উপর কার্সর রেখে ডান বাটন ক্লিক করলে সিস্টেম ইউজারকে সঠিক শব্দটি সাজেশন দিবে।

ডিনথি/ ডি নথি সিস্টেমের হেল্প ডেস্কঃ

লগইন পেইজে হেল্প ডেস্ক নামক অংশে

হেল্প ডেস্কের ফোন নম্বর (০১৩১৫-৬৫৪০৪৭, ০১৩১৫-৬৫৪০৪৮, ০১৩১৫-৬৫৪০৪৯)

  • ইমেইল
  • ফেসবুক গ্রুপ

নথি মোবাইল অ্যাপ সংগ্রহ (এ্যান্ড্রয়েড, IOS)

  • ব্রাউজার ক্যাশ মুছুন

(প্রিয় ব্যবহারকারী, ব্রাউজার ক্যাশ মুছে ফেলতে SHIFT + CTRL + DELETE বাটন একসাথে প্রেস করুন এবং ব্রাউজার কর্তৃক পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন)

  • আপনার জিজ্ঞাসা
  • আপডেট
  • নোটিশ
  • ডিনথি/ ডিনথি ব্যবহার সহায়িকা সংগ্রহ
  • ভিডিও টিউটোরিয়াল
  • ই-নথি অনলাইন কোর্স
Read More :   নতুন নিয়মে ডিনথি/ ডি নথিতে ডাক প্রেরণ, ট্যাগিং, ডাক ফোল্ডার, নথিজাত করার উপায় (পর্ব-৪)

ইত্যাদি বিষয়গুলি থাকবে।

ডি নথি ব্যবহার এর জন্য ফোন নম্বর/ ই-মেইল এডঃ 

হেল্প ডেস্কে দেওয়া মোবাইল/ ফোন নম্বরে অথবা ইমেইল আইডিতে যোগাযোগ করে আপনি ডিনথি/ ডি নথি ব্যবহার সংক্রান্ত যে কোনো সমস্যার সমাধান জেনে নিতে পারবেন।

ফেসবুক গ্রুপঃ

নথি গ্রুপক্লিক করে নথির ফেসবুক গ্রুপে ব্যবহারকারী জয়েন করতে পারবেন এবং নিজেদের মধ্যে ডিনথি/ ডি নথি সম্পর্কিত যেকোন মতামত এবং সমস্যা জানাতে পারবেন।

ডিনথি/ ডি নথি মোবাইল অ্যাপঃ

ডিনথি/ ডি নথি সিস্টেমে অ্যান্ড্রয়েড মোবাইল অথবা আইওএস মোবাইলে ব্যবহার করার জন্য সংগ্রহ বাটনে ক্লিক করতে হবে। অ্যান্ড্রয়েড ডিভাইস এর ক্ষেত্রে মোবাইল থেকে উক্ত সংগ্রহ বাটনে ক্লিক করলে প্লে স্টোরে নিয়ে যাবে। সেখান থেকে সংগ্রহ করে ইন্সটল করতে হবে। [ads1]

অপরদিকে আইওএস ডিভাইস এর ক্ষেত্রে মোবাইল থেকে উক্ত সংগ্রহ বাটনে ক্লিক করলে আইওএস অ্যাপ স্টোরে নিয়ে যাবে। সেখান থেকে সংগ্রহ করে ইন্সটল করতে হবে। এছাড়া অ্যান্ড্রয়েড ডিভাইস এর জন্য প্লে স্টোরে অথবা আইওএস ডিভাইস এর জন্য অ্যাপ স্টোর থেকে সার্চ অপশনের মাধ্যমে সরাসরি ডিনথি/ ডি নথি অ্যাপ খুঁজে বের করে ইন্সটল করতে পারবেন।

ব্রাউজার ক্যাশ মুছুনঃ

ব্যবহারকারীর ব্রাউজারের ক্যাশ মুছে ফেলার জন্য ব্রাউজার ক্যাশ মুছুনবাটনে ক্লিক করতে হবে। ব্রাউজার ক্যাশ মুছে ফেলার জন্য প্রক্রিয়া সম্বলিত একটি পপ-আপ উইন্ডো ওপেন হবে। সেখান থেকে নির্দেশনা দেখে ব্রাউজার ক্যাশ মুছে ফেলতে পারবেন। অথবা ব্রাউজার ক্যাশ মুছে ফেলতে SHIFT + CTRL + DELETE বাটন একসাথে প্রেস করুন এবং ব্রাউজার কর্তৃক পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন।

আপনার জিজ্ঞাসাঃ

ডিনথি/ ডি নথি ব্যবহার কারীকেআপনার জিজ্ঞাসাবাটনে ক্লিক করতে হবে। সিস্টেম ব্যবহারকারীকে নতুন একটি পেইজে নিয়ে যাবে। ডিনথি/ ডি নথি সিস্টেম সম্পর্কে ব্যবহারকারীদের সাধারণ প্রশ্নগুলোর উত্তর এই পেইজের তালিকা থেকে পাওয়া যাবে।

ডিনথি আপডেটঃ

ডিনথি/ ডি নথি ব্যবহার কারীকেআপডেটবাটোনে ক্লিক করতে হবে। সিস্টেম ব্যবহারকারীকে নতুন একটি পেইজে নিয়ে যাবে। ডিনথি/ ডি নথি সিস্টেমে প্রতিনিয়ত যে সকল আপডেট/ রিলিজ নোট দেওয়া হয় তার বিস্তারিত বিবরণ এই আপডেট তালিকায় দেখতে পাবেন।

Read More :   ডিনথি/ ডি নথি ড্যাশবোর্ড সম্পর্কে খুঁটিনাটি জেনে নিন (পর্ব ১)

ডিনথি/ ডি নথি ব্যবহার সংক্রান্ত নোটিশঃ

ডিনথি/ ডি নথি সিস্টেম থেকে কোনো নোটিশ আসলে বাবলে কাউন্ট দেখাবে। নোটিশ বাটনে ক্লিক করলে সিস্টেম নতুন একটি পেইজে নিয়ে যাবে, সেখানে ডিনথি/ ডি নথি সিস্টেমে নোটিশ এর বিস্তারিত দেখা যাবে।

ডিনথি/ ডি নথি ব্যবহার সহায়িকাঃ

ডিনথি/ ডি নথি ব্যবহার কারী যদি ব্যবহার সহায়িকা সংগ্রহ করতে চান তাহলে ব্যবহারকারীকে ব্যবহার সহায়িকাবাটনে ক্লিক করতে হবে। সিস্টেম থেকে নতুন একটি পেইজে নিয়ে যাবে। সেখানে মডিউল ভিত্তিক ব্যবহার সহায়িকার তালিকা দেখানো হবে। ব্যবহারকারী প্রয়োজন অনুযায়ী বিভিন্ন মডিউলের ব্যবহার সহায়িকা সংগ্রহ বাটনে ক্লিক করে সংগ্রহ করতে পারবেন।

ডিনথি/ ডি নথি ভিডিও টিউটোরিয়ালঃ

ডিনথি/ ডি নথি ব্যবহার কারীকেভিডিও টিউটোরিয়ালবাটনে ক্লিক করতে হবে। সিস্টেম ব্যবহারকারীকে ভিডিও টিউটোরিয়ালের তালিকা সম্বলিত নতুন একটি পপ-আপ উইন্ডো দেখাবে। ব্যবহারকারী নির্দিষ্ট ভিডিও টিউটোরিয়ালে ক্লিক করে ভিডিও টিউটোরিয়াল দেখতে পারবেন।

ডিনথি/ ডি নথি অনলাইন কোর্সঃ

ডিনথি/ ডি নথি ব্যবহার কারীকে ডিনথি অনলাইন কোর্সবাটনে ক্লিক করতে হবে। ডিনথি অনলাইন কোর্স বাটনে ক্লিক করলে একটি সাব মেনু আসবে। সেখান থেকেকোর্স নিবন্ধনবাটনে ক্লিক করে ডিনথির অনলাইন কোর্সে নিবন্ধন করা যাবে।

এতক্ষণ আপনারা কিভাবে ডিনথি/ ডি নথি ব্যবহার করবেন এর উপর দ্বিতীয় পর্ব নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো। সরকারি চাকুরিজীবীরা কিভাবে ডিনথি/ ডি নথি ব্যবহার করবেন। ডিনথি/ ডি নথি ব্যবহার এর সেরা টিউটোরিয়াল। Here is the best tutorial on how to use digital dnothi in office. এখানে মূলত লগইন প্রক্রিয়ার সাথে কিভাবে অন্য মেনুগুলো ব্যবহার করবেন সেটা দেখানো হয়েছে। ডিনথি/ ডি নথি ব্যবহার এর মাধ্যমে সরকারি কাজকে ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়ে যেতে সরকারি কর্মকর্তা/ কর্মচারীগণ যথেষ্ট ভূমিকা রাখছেন। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ডিনথি/ ডি নথি অনেকাংশে ভূমিকা রাখবে বলে অনেক বিশেষজ্ঞের মত। ডিনথির মাধ্যমে সবাই অফিসের কাজ করলে বঙ্গবন্ধুর সোনার বাংলা একদিন ডিজিটাল বাংলাদেশে রুপান্তরিত হবেই হবে ইনশাআল্লাহ্‌।