আমি যেভাবে বিসিএস (বাংলা) প্রিলিমিনারী প্রস্তুতি নিয়েছিলাম

আমি যেভাবে বিসিএস বাংলা প্রিলিমিনারী প্রস্তুতি নিয়েছিলাম। বাংলা বিষয়ে যেভাবে প্রস্তুতি নিবেন। how I take bcs preliminary bangla preparation. [ads1]​

২০১৮ সালের রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার পদের ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান এখানে পাবেন

আমি যেভাবে বিসিএস (বাংলা) প্রিলিমি...ন্তুত...ছিলাম। বাংলা বিষয়ে যেভাবে প্রস্তুতি নিবেন।
আমি যেভাবে বিসিএস (বাংলা) প্রিলিমি…ন্তুত…ছিলাম। বাংলা বিষয়ে যেভাবে প্রস্তুতি নিবেন।

[ads1]​

 ০১। বিসিএস বাংলা এর জন্য ৯ম-১০ম শ্রেণির বাংলা ব্যাকরণ সংগ্রহঃ

বিসিএস বাংলা বিষয়ে প্রস্তুতির জন্য সবার আগে আমি ৯ম-১০ম শ্রেণির বাংলা ব্যাকরণ সংগ্রহ করেছিলাম। কারণ, বাংলা ব্যাকরণ থেকে ১৫ মার্কের প্রশ্ন আসে। আর বাংলা ব্যাকরণের সব থেকে বেশি সুবিধা হলো বাংলা ব্যাকরণের প্রশ্নগুলো বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় বারবার আসে। বাংলা ব্যাকরণের প্রশ্ন কখনো কেউ বিকৃত করতে পারেনা। মানে হলো এ বিষয়ের প্রশ্নগুলো পরীক্ষায় বারবার আসার কারণে যে কেউ সহজেই আয়ত্বে করে ফেলে। সবসময় বাংলা ব্যাকরণ বইটি পাশে রেখে পড়বেন তাতে অনায়াসেই বাংলা ব্যাকরণের উপর ভাল একটা প্রস্তুতি হয়ে যায়।

Read More :   ১২ টি হাই ভোল্টেজ পরামর্শ বিসিএস প্রস্তুতির জন্য

০২। বিসিএস বাংলা এর জন্য কমন টপিকঃ

[ads1]​

এখানে বিসিএস বাংলা এর জন্য কমন টপিক বলতে যে প্রশ্ন বারবার পরীক্ষায় আসে সেগুলোকে বুঝায়। আমি যখন বিসিএসে আবেদন করেছিলাম তখন থেকেই মনে করেছিলাম যে প্রিলিমিনারি পরীক্ষা কালকেই হতে পারে। মনে হত পরীক্ষা কত কাছেই। তাই বাংলা ব্যাকরণ পড়ার সময় কমন টপিকগুলো পড়ার শুরুতে নির্বাচন করে রেখেছিলাম। এতে পরীক্ষার সময় কাছে আসাতে শুধু কমন টপিকগুলো পড়তাম। যেহেতু হাতে সময় অনেক কম থাকায় কমন টপিক নির্বাচন করে পড়ার ভূমিকা অনন্য।

Read More :   ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্ট পার্ট ১

০৩। বিসিএস বাংলা এর জন্য বাংলা সাহিত্যঃ

আমরা অনেকেই জানি যে, বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় বিসিএস বাংলা সাহিত্য অংশের জন্য ২০ মার্কস্‌ বরাদ্দ থাকে। বাংলার জন্য মোট ৩৫ মার্কস্‌ থাকে। এর মধ্যে ১৫ মার্কস্‌ বাংলা ব্যাকরণের জন্য বরাদ্দ থাকে। আমার জন্য বাংলা সাহিত্যের জন্য ড. সৌমিত্র শেখরের বাংলা ভাষা ও সাহিত্য বইটি অনেক উপকার করেছে। এ বইয়ে টপিক ভিত্তিক বাংলা সাহিত্যের বিভিন্ন অংশ বিস্তারিত বর্ণনা করা আছে। সাহিত্যের ব্যাসিকটাকে মজবুত করার জন্য ড. সৌমিত্র শেখরের বাংলা ভাষা ও সাহিত্য বইটির জুড়ি নেই।

Read More :   ৪৪ তম বিসিএস মডেল টেস্ট প্রিলিমিনারি ফাইনাল সংগ্রহ করুন কমন ১০০% নিশ্চিত

[ads1]​

০৪। বিসিএস বাংলা এর জন্য কমন কবি- সাহিত্যিকঃ

আমি সবসময় মনে করতাম যে বাংলা বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সময় অনেক কম। তাই বিসিএস বাংলা সাহিত্যের জন্য পিএসসির নির্ধারিত ১১ জন কবি সাহিত্যিকদের নিয়ে বিস্তারিত পড়েছিলাম। বিগত বিসিএস পরীক্ষার প্রশ্নপত্র বিশ্লেষণ করলে দেখা যায়, এ ১১ জন কবি সাহিত্যিকদের থেকেই অনেক প্রশ্ন আসত। তাই আমি এঁদেরকে কম কবি- সাহিত্যিক নির্বাচন করে পড়েছিলাম। শুধুমাত্র ১১ জন কবি সাহিত্যিকের জন্ম-মৃত্যু সাল ও উল্লেখযোগ্য সাহিত্যকর্ম মুখস্থ করেছিলাম। ১১ জন কবি সাহিত্যিকের পাশাপাশি যে সব কবিদের জন্ম-মৃত্যু সাল ও উল্লেখযোগ্য সাহিত্যকর্ম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় এসেছিল শুধু তাঁদের ফলো করে পরেছিলাম।

Read More :   ৪৪ তম বিসিএস প্রিলিমিনারি রেজাল্ট | ৪৪ তম বিসিএস রেজাল্ট

০৫। বিসিএস বাংলা এর জন্য বিগত বছরের বিসিএস প্রশ্নঃ

বিসিএস বাংলা এর জন্য বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় সবচেয়ে বেশি সাহায্য করেছিল বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার বিগত বছরসমূহের প্রশ্নগুলো। বিগত বছরের প্রশ্নগুলো যে কোন পরীক্ষায় বারবার আসে। তাই আমি বারবার পড়েছিলাম। বিসিএসের বিগত বছরের প্রশ্নগুলোর পাশাপাশি পিএসসি কর্তৃক নেওয়া পরীক্ষার প্রশ্নগুলোও পরেছিলাম। তবে বিসিএস বাংলা প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নের ধরণের জন্য আমি বিগত বছরের প্রশ্নগুলো বেশি বেশি করে পড়তাম এবং বারবার রিভিশন দিতাম।

Read More :   ৪৫ তম বিসিএস প্রিলিমিনারি বুক লিস্ট যা বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি এর জন্য পারফেক্ট

বিসিএস বাংলার জন্য শেষ কথাঃ 

এতক্ষণ আপনারা বিসিএস বাংলার জন্য সেরা কিছু অভিন্ন পোস্ট সম্পর্কে পড়লেন। এই পোস্ট ভাল লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করে দিন।