অফিস সহায়ক এর কাজ কি, দায়িত্ব ও কর্তব্য এবং বেতন নিয়ে বিস্তারিত

সুপ্রিয় পাঠক, সবাই কেমন আছেন? আজ আমি আপনাদের জন্য একটা গুরুত্বপূর্ণ টপিক নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের জন্য অফিস সহায়ক এর কাজ কি ? অফিস সহায়ক এর বেতন কত হতে পারে এবং অফিস সহায়ক এর দায়িত্ব ও কর্তব্য কি কি তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। [ads1]

অফিস সহায়ক এর কাজ কি | অফিস সহায়ক এর বেতন | অফিস সহায়ক এর দায়িত্ব ও কর্তব্য ??

[ads1]

অফিস সহায়ক পদের নামকরণের ইতিহাস

অফিস সহায়ক পদের নামকরণের ইতিহাস থেকে জানা যায় যে বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারিকৃত ৪ ফেব্রুয়ারি, ২০১৪ খ্রিস্টাব্দের পরিপত্র দ্বারা এমএলএসএস, পিয়ন, দফতরি, চাপরাশি, আর্দালি প্রভৃতি পদবির পরিবর্তন করে অফিস সহায়ক পদবি করা হয়। সরকারি অফিসে পিয়ন কিংবা এমএলএসএস নামে ব্রিটিশ আমলের পদের বিলুপ্তি ঘটেছে। এমএলএসএস, পিয়ন, দফতরি, চাপরাশি, আর্দালি পদের পরিবর্তিত নামই হচ্ছে অফিস সহায়ক। [ads1]

Read More :   তথ্য অধিদপ্তরের অফিস সহায়ক প্রশ্ন সমাধান ২০২২

অফিস সহায়ক কাকে বলে? 

[ads1]

বাংলাদেশ সরকারের চাকরিজীবীদের জন্য ৪ টি শ্রেণীর মধ্যে চতুর্থ শ্রেণীর অন্তর্ভুক্ত পিয়ন পদটির সাথে আমাদের দেশের মানুষ সুপরিচিত আজও। কোনো কোনো কার্যালয়ে পিয়নকে দফতরি, চাপরাশি বা আর্দালি নামে ডাকা হয়। আগে অফিস সহায়ককে পিয়ন, দফতরি, চাপরাশি, আর্দালি প্রভৃতিকে এমএলএসএস নামেও অভিহিত করা হতো। এখনো কিছু কিছু প্রতিষ্ঠানে পিয়ন, দফতরি, চাপরাশি, আর্দালি রয়েছে। কারণ সেসব প্রতিষ্ঠানে নাম পরিবর্তন করা হয় নি। কিন্তু অফিস সহায়কের মতো কাজ এবং বেতন ও সুযোগ সুবিধা পেয়ে থাকে।

Read More :   অফিস সহায়ক সাজেশন | যে সাজেশনে ৪র্থ শ্রেণির চাকরি পরীক্ষা হয়

অফিস সহায়ক এর গ্রেড

[ads1]

অফিস সহায়ক এর গ্রেড হলো ২০ তম গ্রেড এবং ৪র্থ শ্রেণীর চাকরি হচ্ছে অফিস সহায়ক। অফিস সহায়ক পদের সাথে আমরা অনেকেই পরিচিত রয়েছি। প্রতিবছর বিভিন্ন প্রতিষ্ঠানে অফিস সহায়ক পদে বিজ্ঞপ্তি প্রকাশ পেয়ে থাকে। নিয়োগ পরীক্ষার মাধ্যমে অফিস সহায়ক নিয়োগ পেয়ে থাকে। এখানে বিগত বছরের অফিস সহায়ক প্রশ্ন সমাধান পাবেন। 

অফিস সহায়ক এর ইংরেজি

অফিস সহায়ক এর ইংরেজি হল : Office Assistant বা Office Support Staff । এমএলএসএস MLSS অর্থ মেম্বার লোয়ার সাব-অর্ডিনেট সার্ভিস। পিয়ন শব্দটি ইংরেজি। 

[ads1]

Read More :   অফিস সহায়ক পদে চাকরি পরীক্ষার সাজেশন (১০০% কমন উপযোগী)

Read More :   অফিস সহায়ক পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২ (সকল বিভাগ)

অফিস সহায়ক এর কাজ কি

[ads1]

বাংলাদেশ সরকারের সকল মন্ত্রণালয়ের মা হলো জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে  ২০১৪ সালে পিয়ন থেকেই পরিবর্তিত নতুন নাম এমএলএসএস, পিয়ন, দফতরি, চাপরাশি, আর্দালি নামকরণসহ চতুর্থ শ্রেণীর ৩৪টি পদের নাম পরিবর্তন করা হয়েছে। অফিস সহায়ক পদবির অর্থ থেকেই সুস্পষ্ট ধারণা পাওয়া যায় যে তাদের কর্মপরিধি বা কর্মের ব্যাপ্তি কতটুকু। অফিসের কাজের সাথে সম্পর্কিত নয় এমন কোনো কাজ করতে তারা বাধ্য কি না বা তাদের বাধ্য করা যাবে কি না তা বুঝা যায় অফিস সহায়ক পদ থেকে। যদি কাউকে প্রশ্ন করা হয় যে অফিস সহায়ক এর কাজ কি ? একজন অফিস সহায়ক এর কাজ হলো তার উর্ধ্বতন কর্মকর্তার কাজে প্রয়োজনীয় সহযোগিতা করা। অফিসের কাজে যিনি সহায়তা করেন তিনিই অফিস সহায়ক হিসেবে পরিচিত।

এক কথায় অফিস সহায়ক অর্থ হলো অফিসের কাজে সহায়তা করা। অর্থাৎ অফিসের কাজকর্ম যেগুলো রয়েছে সেগুলো সহায়ক হিসেবে কাজ করা। 

সরকারি চাকুরী এবং সাধারণ প্রশাসন বিভাগ নিয়ন্ত্রণ শাখার তারিখ: ২৯ অক্টোবর ১৯৬৯ এর মোতাবেক অফিস সহায়ক এর দায়িত্ব ও কর্তব্য নিম্নরূপ নির্ধারণ করা হয়েছে।

Read More :   তথ্য অধিদপ্তরের অফিস সহায়ক প্রশ্ন সমাধান ২০২২

অফিস সহায়ক এর দায়িত্ব ও কর্তব্য ??

[ads1]

নিম্নে অফিস সহায়ক এর দায়িত্ব ও কর্তব্য বা অফিস সহায়কের কাজ কি নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো। 

  • অফিসের ফাইল নির্দেশক্রমে একস্থান হতে অন্যস্থানে নিয়ে যাওয়া বা অন্য অফিসের চিঠি হলে তা ফাইলবন্দি করে স্থানান্তর করা।
  • অফিসের আসবাবপত্র এবং রেকর্ডপত্রসমূহের সুন্দরভাবে বিন্যাস সাধন করা এবং ফাইল পরিস্কার পরিচ্ছন্ন রাখাই অফিস সহায়ক এর কাজ । 
  • গুরুত্বপূর্ণ ফাইলসমূহ স্টিলের বাক্স বন্দী করে নির্দেশক্রমে এক অফিস হতে অন্য অফিসে নিয়ে যাও (প্রয়োজন অনুযায়ী)। 
  • প্রয়োজনবোধে হালকা আসবাবপত্র অফিসের মধ্যে একস্থান হতে অন্যস্থানে সরে নিয়ে যাওয়া। 
  • অফিসের সমস্ত মনিহারী ও অন্যান্য দ্রব্যাদি সংরক্ষণ করা।
  • কর্মকর্তা ও কর্মচারীগণকে নাস্তা দেওয়া।
  • স্ব স্ব শাখা এবং কর্মকর্তার নির্দেশিত কাজ করাই হলো অফিস সহায়ক এর কাজ । 
  • অফিস ভেদে নির্ধারিত ইউনিফর্ম পরিধান করে অফিসে আসা।
  • কর্মকর্তার পক্ষে ব্যাংকে চেক জমা এবং টাকা তুলে নিয়ে আসা।
  • অফিসারের বিনা অনুমতিতে অফিস ত্যাগ না করা। 
  • সাধারণ জনগণের সাথে ভদ্র ব্যবহার করা। 
  • অফিস সময়ের ১৫ মিনিট পূর্বে অফিসে আসা এবং অফিস ভেদে কাজের তারতম্যের সাথে মিল রেখে সকাল ৯ টা থেকে ৫ টা পর্যন্ত অফিস করাই হলো অফিস সহায়ক এর দায়িত্ব ও কর্তব্য । [ads1]

সবশেষে বলতে পারি যে একজন অফিস সহায়কের মূল কাজ হচ্ছে আপনি যখন কোনো প্রতিষ্ঠানে অফিস সহায়ক হিসেবে চাকরি করবেন তখন আপনার যে সিনিয়র কর্মকর্তা থাকবেন তার আদেশ উপদেশ মেনে চলাই হলো অফিস সহায়ক এর কাজ।  

সাধারণত একজন অফিস সহায়ক এর কাজের চাপ খুবই কম থাকে। এই কাজগুলো ছাড়া তার আর কোন কাজ করতে হয় না। তাই অফিস সময় পুরোটা কাজ থাকবে কিন্তু খুব কম সময়ের জন্য এবং স্বল্প কিছু কাজ থাকবে। এর পাশাপাশি সে যদি অনলাইনে কিছু করে ইনকাম করতে চায় অথবা কোন ব্যবসা করতে চায় সেটা কিন্তু সে পারবে। ইহা ব্যক্তির উপর নির্ভর করে সে কি করতে চায়।

Read More :   অফিস সহায়ক সাজেশন | যে সাজেশনে ৪র্থ শ্রেণির চাকরি পরীক্ষা হয়

অফিস সহায়ক এর বেতন

ইতিমধ্যে আপনারা জেনেছেন যে অফিস সহায়ক ২০ তম গ্রেডের চাকরি। যেখানে মূল বেতন দেয়া হয় ৮,২৫০ থেকে ২০,০১০ টাকা। প্রতি মাসে গড়ে ১০ হাজার থেকে ১৫ হাজার অথবা কোন কোন অফিসের ক্ষেত্রে বেতন এর চেয়েও বেশি পড়তে পারে। আর যদি মূল বেতনের পাশাপাশি অন্য কোন আয়ের ব্যবস্থা থাকে তাহলে সেটা থেকেও টাকা পাবেন। [ads1]

Read More :   অফিস সহায়ক পদে চাকরি পরীক্ষার সাজেশন (১০০% কমন উপযোগী)

অফিস সহায়ক এর পদোন্নতি

[ads1] সরকারি অফিস বা প্রতিষ্ঠানভেদে অফিস সহায়ক পদে ৫ বছর কাজ করার পর ৫ বছরের অভিজ্ঞতার ভিত্তিতে অফিস সহায়ক এর পদোন্নতি হয়ে থাকে। তখন অফিস সহায়ক থেকে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে পদোন্নতি দেওয়া হয়। কেউ যদি আরো শিক্ষাগত যোগ্যতা নিয়ে যোগদান করে থাকেন তাহলে পদোন্নতি আরো আগেও পেতে পারেন। তবে ইহা নির্ভর করে অফিস সহায়কের কর্মদক্ষতা এবং অফিসের উপর।

এক দৃষ্টিতে পোস্টের সারমর্ম হলো এখানে আমি আপনাদের জন্য অফিস সহায়ক পদের নামকরণের ইতিহাস, অফিস সহায়ক কাকে বলে? অফিস সহায়ক এর গ্রেড, অফিস সহায়ক এর ইংরেজি, অফিস সহায়ক এর কাজ কি, অফিস সহায়ক এর দায়িত্ব ও কর্তব্য, অফিস সহায়ক এর বেতন, অফিস সহায়ক এর পদোন্নতি বিষয়ে এখানে বিস্তারিত আলোচনা করেছি। 

Read More :   অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এর অফিস সহায়ক লিখিত সমাধান